ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ফেসবুকে বন্ধুত্ব গড়ে প্রবাসী নারীর সঙ্গে প্রতারণা, যুবকের জেল

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ২২:১৪, ২০ জানুয়ারি ২০২২

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বন্ধুত্ব গড়ে তুলে প্রবাসী নারীকে ব্ল্যাকমেইল করার অপরাধে এসএম হুমায়ুন কবীর রকি (৩০) এক যুবককে আলাদা দুটি ধারায় পাঁচ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে ওই আসামিকে পাঁচ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন। 

দণ্ডিত আসামি এসএম হুমায়ুন কবীর রকি রাজধানীর মিরপুরের দক্ষিণ পাইকপাড়ার এসপি রোডের বাসিন্দা এসএম আজিজুল হকের ছেলে। 

জানা যায়, ২০১৮ সালের ৯ নভেম্বর বগুড়া সদর থানায় রকির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। ৫৭ বছর বয়সী বগুড়ার এক নারী বাদী হয়ে ওই মামলাটি দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, বাদীর মেয়ে ও জামাতা ওমানে থাকেন। আসামি হুমায়ুন কবীর রকির সঙ্গে তাঁর মেয়ের ফেসবুকে বন্ধুত্ব হয়। সেই সুবাদে হুমায়ুন কৌশলে তাঁর মেয়ের কিছু ছবি নেন। এরপর সেসব ছবি সম্পাদনা (এডিট) করে ফেসবুকে প্রচার করার হুমকি দিয়ে টাকা দাবি করেন। এভাবে ব্ল্যাকমেইল করে এক লাখ টাকা নেয়ার পরও আরও টাকার জন্য চাপ দিচ্ছিলেন হুমায়ুন। বাধ্য হয়ে ভুক্তভোগীর মা থানায় মামলা করেন।

মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা জানান, ডিজিটাল নিরাপত্তা আইনের একটি ধারায় আদালত আসামিকে তিন বছর সশ্রম কারাদণ্ড ও তিন লাখ টাকা জরিমানা করেন। জরিমানার অর্থ অনাদায়ে আরও ছয় মাস বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন আদালত। ওই আইনের আরেকটি ধারায় আদালত তাঁকে দুই বছর সশ্রম কারাদণ্ড এবং দুই লাখ টাকা জরিমানা করেন। জরিমানার এই অর্থ না দিলে আরও ছয়মাস বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়। সেইসঙ্গে জরিমানার সমুদয় অর্থ ভিকটিম পাবেন বলে আদালত সিদ্ধান্ত দিয়েছেন।

আইনজীবী ইসমত আরা আরও জানান, আদালত মোট চারজনের সাক্ষ্য গ্রহণ শেষে এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। পরে তাঁকে কারাগারে পাঠানো হয়।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি