ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

হিলিতে অসময়ে বৃষ্টিপাতে চিন্তিত কৃষকরা

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৮:৩৭, ৪ ফেব্রুয়ারি ২০২২

দিনাজপুরের হিলিতে গত মধ্যরাত থেকে শুরু করে শুক্রবার দুপুর অবধি বৃষ্টিপাত হচ্ছে যা এখনো অব্যাহত রয়েছে। এদিকে হঠাৎ করে বৃষ্টিপাতে আবারো বেড়েছে শীতের প্রকোপ। বৃষ্টি ও শীতের কারণে বাড়ি থেকে বের হতে না পেরে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষজন।

অপরদিকে অসময়ে বৃষ্টিপাতের কারণে রবিশষ্য নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। বিশেষ করে আলু ও সরিষার ফলন নিয়ে শংকায় পড়েছেন কৃষকরা।

হিলির ইসমাইলপুরের কৃষক ইসমাইল হোসেন বলেন, সাধারণত এসময়ে এত পরিমাণ বৃষ্টিপাত হয়না। কিন্তু হঠাৎ করে এই বৃষ্টিপাতের কারণে আমাদের কৃষক মানুষের প্রচুর পরিমাণ ক্ষতি হচ্ছে। নিচু জায়গায় বোরোর বীজতলা করা হয়েছে সেটি ডুবে গেছে যার ফলে বোরো ধান রোপন নিয়ে চিন্তায় পড়ে গেছি। এর উপর ১বিঘা জমিতে আলু লাগায়ছি বৃষ্টিতে সেই জমিতে পানি জমে গিয়েছে। এখন আলু তুলবো এই সময়ে বৃষ্টিপাতের কারণে বিশাল ক্ষতি হয়ে গেলো। বিঘাতে যে আলু ১শ মন ফলন হওয়ার কথা বৃষ্টির কারণে আলু তোলা যাবেনা পচে যাবে। এর উপর সরিষা লাগিয়েছি ১ বিঘা জমিতে বৃষ্টির কারণে সেই সরিষা মাটিতে পড়ে গেছে এতে সরিষার ক্ষতি হয়েছে।

পথচারী ইব্রাহিম মোল্লা বলেন, সকাল থেকেই বৃষ্টিপাত হচ্ছে। আমাদের বাড়ি থেকে বের হওয়া এখন মুশকিল হয়ে পড়েছে। এর উপর বৃষ্টির কারণে শীতের পরিমান আরো খানিকটা বেড়ে গেছে। আমাদের কাজ কাম ঠিকমতো করা যাচ্ছেনা। 

রিক্সা চালক মহসিন আলী বলেন, সকাল থেকে বৃষ্টিপাত হওয়ায় রিক্সা নিয়ে বের হলেও যাত্রী মিলছেনা। সড়কে ও বাজারঘাটে মানুষজন নেই বললেই চলে। এতে করে আমাদের আয় রোজগার কমে গিয়েছে। এর উপর বৃষ্টিপাতের কারণে শীতের পরিমাণটা কিছুটা বেড়েছে এতে করে রিক্সা চালাতে খুব কষ্ট হচ্ছে। হাত পায়ে শিটকা বা শক্ত হয়ে যাচ্ছে। 

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা বলেন, গতকাল বৃহস্পতিবার মধ্যরাত থেকেই বৃষ্টিপাত শুরু হয়েছে। শুক্রবার এখন পর্যন্ত বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টিপাতের কারণে বিশেষ করে আলু ও সরিষার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে যেসব আলু হারভেষ্ট করার পর্যায়ে চলে এসেছে সেগুলোর সমস্যা হয়ে যাবে এর উপর সরিষার ডাল ভেঙ্গে গেছে এগুলো যেহেতু এখনো পরিপূর্ণ হয়নি এতে করে ফলন বিপর্যয়ের সম্ভাবনা রয়েছে। তবে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব হয়নি। 

আবহাওয়া অধিদপ্তর দিনাজপুরের ইনচার্জ তোফাজ্জল হোসেন বলেন, আজ দিনাজপুর অঞ্চলে সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল ৯১শতাংশ, বাতাসের গতিবেগ ছিল ঘন্টায় ৫/৭ কিলোমিটার। আজ সকাল ৯টা পর্যন্ত সারাদেশের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৩০ দশমিক ৩ মিলিমিটার। দিনাজপুর, সৈয়দপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, নওগাঁ, খুলনা, চুয়াডাঙ্গা, ময়মনসিংহ ও ঢাকাসহ দেশের অনেক স্থানে বৃষ্টি হচ্ছে। আগামী ২৪ঘন্টায় আরো বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এসি
 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি