ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সাজনা আমদানি শুরু

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ২০:৩২, ১৩ ফেব্রুয়ারি ২০২২

দেশের বাজারে এখনো দেশীয় জাতের সাজনা না উঠায় দেশে ভারতীয় সাজনার ভালো চাহীদা ও দাম ভালো থাকায় ৬ মাস পর আবারো দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সাজনাডাটা আমদানি শুরু হয়েছে। 

এসব সাজনাডাটা ১০০ থেকে ১৩০ টাকা কেজি দরে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বগুড়াসহ দেশের বিভিন্ন কাঁচাবাজারে বিক্রি হবে বলে জানান ব্যবসায়ীরা। 

রবিবার দুপুর আড়াইটায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে একটি মিনি পিকআপের মাধ্যমে ১হাজার ৬শ কেজি সাজনাডাটা (ড্রাম স্টিক) আমদানি করা হয়। হিলি স্থলবন্দরের মেসার্স হিলি শিপিং লাইন নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান ভারত থেকে এই সাজনাডাটা আমদানি করেন। ভারতের জগৎ বাবা ইন্টারন্যাশনাল নামের রফতানিকারক প্রতিষ্ঠান এসব সাজনাডাটা বাংলাদেশে রফতানি করেন। এর আগে গত বছরের ১১ই আগষ্ট বন্দর দিয়ে ভারত থেকে সাজনাডাটা আমদানি করা হয়েছিল।

সাজনাডাটার আমদানিকারক ও হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ বলেন, দেশের বাজারে এখনো দেশীয় সাজনা উঠেনি। কেবল আমাদের দেশে সাজনার গাছে ফুল আসছে। এতে করে বাজারে দেশীয় সাজনা উঠতে আরো কিছু দিন সময় লাগবে। যার কারণে রাজধানী ঢাকা চট্টগ্রামসহ দেশের বাজারে ওষধিগুণ সম্পূর্ন অসময়ের ভারতীয় এই সাজনার বেশ চাহিদা রয়েছে ও তেমনি দাম ভালো রয়েছে। 

এছাড়া ভারতীয় সাজনা আমাদের দেশের সাজনার চেয়ে আকারে বেশ মোটা ও স্বাদ ভালো হওয়ায় এর চাহিদা একটু বেশি রয়েছে। সেই বাড়তি চাহিদা ও ভালো দামের কথা মাথায় রেখে ভারত থেকে বারোমাসি জাতের এই সাজনা আমদানি করা হচ্ছে। আজ প্রথমবারের মতো এই সাজনা আমদানি করা হয়েছে। ভারতের গুজরাট ও নাসিক অঞ্চল থেকে এসব সাজনাডাটা আমদানি হয়। প্রতিটন সাজনাডাটা ২শ মার্কিন ডলার মুল্যে আমদানি করা হয়। যা কাস্টমসে ৫শ মার্কিন ডলার মুল্যে শুল্ক পরিশোধ করতে হবে। তাতে করে কেজি প্রতি কেজি সাজনাডাটার আমদানি বাবদ ৩০ টাকার মতো শুল্ক পরিশোধ করতে হবে। দেশিয় সাজনা না ওঠা পর্যন্ত এখন থেকে বন্দর দিয়ে নিয়মিত সাজনা আমদানি হবে বলেও জানান তিনি। 

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, গতবছরের আগষ্ট মাসে বন্দর দিয়ে শেষ বারের মতো ভারত থেকে দেশে সাজনাডাটা আমদানি হয়েছিল। আজ আবারো হিলি স্থলবন্দর দিয়ে চলতি মৌসুমে প্রথমবারের মতো ভারত থেকে সাজনাডাটা আমদানি শুরু হয়েছে। আজ বন্দর দিয়ে ১টি মিনি পিকআপের মাধ্যমে ১হাজার ৬শ কেজি সাজনাডাটা আমদানি করা হয়েছে। সাজনাডাটা যেহেতু কাঁচামাল তাই কাস্টমসের সকল প্রক্রিয়া সম্পূর্ন করে অতি দ্রুত যেন দেশের বাজার ধরতে পারে এজন্য বন্দর কর্তৃপক্ষ সবধরনের ব্যবস্থা নিয়েছে। বন্দর দিয়ে অন্যান্য পণ্যের সাথে নতুন এই সাজনা আমদানি শুরু হওয়ায় সরকারের রাজস্ব যেমন বাড়বে তেমনি বন্দরের দৈনন্দিন আয় বাড়বে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি