ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

রাজশাহীতে আদিবাসীদের মানববন্ধন

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৫৪, ২৮ মার্চ ২০২২

ধান খেতে পানি না পেয়ে বিষপানে আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি আত্মহত্যার প্ররোচনার সঙ্গে জড়িত গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনকে গ্রেপ্তার ও তার শাস্তির দাবিতে রাজশাহীতে মানববন্ধন হয়েছে।

সোমবার দুপুরে নগরের সাহেববাজার জিরোপয়েন্টে এ মানববন্ধনের আয়োজন করে জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা শাখা। মানববন্ধনে আদাবাসি নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন পেশার মানুষ অংশ নেয়। 

জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলার সভাপতি বিমল চন্দ্র রাজোয়ারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশীষ রায় দেবু, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গণেক মার্ডি, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, জেলা মহিলা পরিষদের সভাপতি কল্পনা রায়, মহানগরের সাধারণ সম্পাদক আলিন্দরায় বিশ্বাস, গোদাগাড়ী উপজেলার সভাপতি রবীন্দ্রনাথ হেমব্রম।

মহিলা পরিষদ সভাপতি কল্পনা রায় বলেন, ‘আদিবাসী নারী মারা গেলে চরিত্রহীন আর পুরুষ মারা গেলে মদপান, এভাবেই আদিবাসীদের মূল্যায়ন করা হয়। একইভাবে অভিনাথ মার্ডি ও রবি মার্ডির বিষয়টিও ভিন্ন খাতে নেয়ার জন্য অপপ্রচার করা হচ্ছে।’

আদিবাসী দুই কুষকের আত্মহত্যার প্ররোচনাকারী গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের শাস্তির দাবি জানিয়ে জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন বলেন, এই এলাকায় শুধু আদিবাসীদের জমিগুলোতে গভীর নলকূপের পানি পেকে যত নয়ছয় হয়। পানির অভাবে বরেন্দ্র অঞ্চলের অনেক আদিবাসী তাদের জমিতে চাষাবাদ করতে না পেরে জমি বিক্রি করতে বাধ্য হচ্ছে। এই বৈষম্য বন্ধে রাষ্ট্রীয় পদক্ষেপ দাবি করেন তিনি।

গত ২৩ মার্চ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি তাদের ধান খেতে পানি না পেয়ে বিষপানে আত্মহত্যা করেন। এ ঘটনায় তোলপাড় শুরু হলে নলকূপ অপারেটরের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার মামলা হয়। 

তবে এখনো নলকূপ অপারেটর সাখাওয়াতকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি