ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

‘বীর নিবাস’ নির্মাণের মাঝপথেই খসে পড়ল দেয়াল (ভিডিও)

রংপুর বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩৯, ২৯ মার্চ ২০২২

ঠিকাদারের অনিয়মের বিরুদ্ধে একজন বীর মুক্তিযোদ্ধার প্রতিবাদে বন্ধ হলো গৃহ নির্মাণের কাজ। রংপুরের কাউনিয়ায় ‘বীর নিবাস’ নির্মাণের মাঝপথেই খসে পড়ে ইট। বীর মুক্তিযোদ্ধা বিনোদ রায়ের প্রতিবাদের মুখে উপজেলা প্রশাসন নতুন করে বাড়ি নির্মাণের নির্দেশ দিয়েছে।

মুজিব শতবর্ষ উপলক্ষে সারাদেশেই অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের ঘর উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাড়িগুলোর নামকরণ করা হয় ‘বীর নিবাস’। 

রংপুরের কাউনিয়া উপজেলায় প্রথম ধাপে ১২টি বাড়ি নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেয়া হয়। প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা।

বীরমুক্তিযোদ্ধা বিনোদ রায়ের জন্য বাড়ি নির্মাণের কাজ শুরুর পর থেকেই ঠিকাদারী প্রতিষ্ঠান নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করে। ফলে নির্মাণ কাজ চলা অবস্থাতেই বাড়ির বিভিন্ন অংশ ধসে পড়ে। প্রতিবাদ জানান বিনোদ রায়। 

বীর মুক্তিযোদ্ধা বিনোদ রায় বলেন, “কাজের নাম ভাল নয়। ভাল হলে এরকমভাবে ধসে পড়ত না। ইঞ্জিনিয়ারিকে বলেছি, আমি ঘরই চাই না। আমার কোন চাওয়া-পাওয়া নেই।”

নিম্নমানের কাজে ক্ষোভ জানান স্থানীয়রাও। 

ইউপি চেয়ারম্যানও বলছেন, ঠিকাদার নিম্নমানের সামগ্রী দিয়েই কাজ করছিলো। 

কুর্শা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ আব্দুল মজিদ বলেন, “কন্ড্রাক্টরের গাফিলতির কারণেই নিম্নমানের ইট-বালু-সিমেন্ট দেওয়া হয়। যে জায়গায় বাড়িটি নির্মিত হচ্ছে সেখানে কাঁদামাটি। কাঁদামাটির উপর বাড়িটি কতক্ষণ টিকবে তা নিয়ে প্রশ্ন রয়েছে।”

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, নির্মাণ কাজে ত্রুটি থাকায় নতুন করে নির্মাণ করার নির্দেশনা দেয়া হয়েছে। 

কাউনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা তারিন বলেন, “কাজটা নির্দিষ্ট জায়গা যাওয়ার পর সমস্যা হয়েছে। যে মিস্ত্রি কাজ করেছে সেটা কিন্তু বন্ধ করে দেওয়া হয়েছে। তাদের দাবি বাড়িটি নতুন করে নির্মাণ করে দেয়ার।”

বীর নিবাস নির্মাণে ঠিকাদারদের কাজে নজরদারি আরও বাড়ানোর দাবি স্থানীয়দের।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি