ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

টাইগার-রাজাবাবু-ধলাপাহাড় আসছে কোরবানির হাটে (ভিডিও)

গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১২:৫০, ৪ জুলাই ২০২২

টাইগার, দুরন্ত, রাজাবাবু, ধলাপাহাড়। নাম শুনলেই চমকে উঠবে যে কেউ। গোপালগঞ্জের কোরবানির হাটে আসছে ২৮ থেকে ৩০ মণ ওজনের গরুগুলো। বিশালাকার এসব গরু দেখতে প্রতিদিন ভিড় করছে মানুষ।

বিশাল এই গরুর নাম ধলাপাহাড়। ওজন ২৮ মণ। কাশিয়ানীর হোগলাকান্দি গ্রামের গিয়াস উদ্দিনের খামারে বেড়ে ওঠা ধলাপাহাড়ের দাম ধরা হয়েছে সাড়ে ৬ লাখ টাকা।

আরও আছে ২৮ মণ ওজনের রাজাবাবু, এর দামও সাড়ে ৬ লাখ। আর প্রায় ৩০ মণ ওজনের দুরন্ত ও টাইগারের দাম হাঁকা হয়েছে ৮ লাখ টাকা করে। বিশালাকৃতি গরুগুলো দেখতে ভিড় করছে মানুষ।

দর্শনার্থীরা জানান, “খুলনা আসছি, অনেক বড় বড় গরুগুলো দেখলাম। এগুলো দেখে খুবই ভালো লেগেছে। এ রকম গরু আগে কোথাও দেখি নাই।”

খৈল, ভূষি, ছোলা, উন্নত জাতের ঘাসসহ দেশীয় খাবার খাওয়ানো হয় গরুগুলোকে।

খামারের কর্মচারী জানান, “গম, ভূষি, সোয়াবিন, মুসুরি ও মাসকালাইর ডাল খাওয়ানো হয়।”

২০১৮ সালে মাত্র ৪টি গাভী নিয়ে খামার করেন গিয়াস উদ্দিন। এখন গাভীর সংখ্যা ৯০টি। ক্রেতারা খামার থেকে এবং অনলাইনেও গরু কিনতে পারবেন বলে জানান তিনি।

অগ্র ডেইরি ফার্মের মালিক গিয়াস উদ্দিন বলেন, “নিজের সন্তানের মত এগুলো লালন-পালন করছি। প্রত্যাশা করছি, ভালো দাম পেলে ষাড়গুলো বিক্রি করে দিব।”

স্বাস্থ্যসম্মতভাবে গরু মোটা-তাজা করতে খামারীদের আধুনিক প্রশিক্ষণ দিচ্ছে প্রাণিসম্পদ বিভাগ।

গোপালগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আজিজ আল মামুন বলেন, “একদিকে যেমন তাদের ব্রেটটা ভালো অন্যদিকে আধুনিক পদ্ধতির ব্যবহারের উপর নির্ভর করে। এ জন্য আধুনিক কলাকৌশলে তাদেরকে প্রশিক্ষণ দিয়ে থাকি এবং উদ্বুদ্ধ করে থাকি।”

এবছর গোপালগঞ্জে ৩৩ হাজার পশু কোরবানি ঈদের জন্য প্রস্তুত করা হয়েছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি