ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

রাঙ্গাবালীর আগুনমুখা নদীতে ফেরি চালুর সিদ্ধান্ত

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশিত : ১৫:১১, ২০ আগস্ট ২০২২ | আপডেট: ১৫:১৩, ২০ আগস্ট ২০২২

দেশের সর্বদক্ষিণের জনপদ রাঙ্গাবালীর সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ স্থাপনের জন্য ফেরি সেবা চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ করপোরেশন (বিআইডব্লিউটিসি)। উপকূলীয় এ অঞ্চলের মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ করার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়।

নৌপথ নির্ভর এ দ্বীপে ফেরি চালু করার পরিকল্পনা হিসেবে শুক্রবার (১৯ আগস্ট) বিকাল সাড়ে ৫টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ করপোরেশনের চেয়ারম্যান আহমদ শামীম আল রাজী এ নৌরুট পরিদর্শনে এসে একথা জানান। 

তিনি গলাচিপা উপজেলার পানপট্টি থেকে রাঙ্গাবালীর কোড়ালিয়া নৌরুটের আগুনমুখা নদী ঘুরে দেখেন। 

পরে কোড়ালিয়া ঘাট পরিদর্শন শেষে গণমাধ্যম কর্মীদের বলেন, রাঙ্গাবালীর মানুষের দীর্ঘদিনের দাবি কোড়ালিয়া-পানপট্টি নৌরুটের আগুনমুখা নদীতে ফেরি চালু। নি:সন্দেহে এখানে একটি ফেরি সার্ভিস প্রয়োজন। এজন্য আগুনমুখা নদীতে কিছু ড্রেজিংয়ের কাজ করতে হবে। সংযোগ সড়কের কাজ করতে হবে। আগামী সপ্তাহে আরেকটি টিম পাঠানো হবে। তারা দেখবে কি পরিমাণ ড্রেজিং এখানে প্রয়োজন।

রাঙ্গাবালীর মানুষকে ফেরি চালু করার বিষয়ে আশ্বস্ত করে তিনি বলেন, “আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে এখানে ফেরি চালু করার। কারণ এখানে প্রচুর পরিমাণ কৃষিপণ্য উৎপাদন হয়। এখানে প্রচুর তরমুজ হচ্ছে, রয়েছে মৎস্য সম্পদ।”

তিনি আরও বলেছেন, “পদ্মা সেতু হওয়ায় সেখানকার বেশ কিছু ফেরি আমাদের হাতে আছে। অবকাঠামো থাকলে  আজকেই ফেরি দিতে পারতাম। অবকাঠামো হলেই ফেরি চালু করতে পারবো।:

ফেরি চালুর ক্ষেত্রে কোন চ্যালেঞ্জ রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “এখানে নাব্যবতা সংকট রয়েছে। ড্রেজিং লাগবে। সংযোগ সড়কও করতে হবে।”

পরিদর্শনকালে তার সঙ্গে বিআইডব্লিউটিসি’র পরিচালক এস এম আশিকুজ্জামান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালেক মুহিদসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি