ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

চট্টগ্রামের ডিসির বিরুদ্ধে ব্যবস্থা চেয়ে আইনি নোটিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৭, ১৭ সেপ্টেম্বর ২০২২

নির্বাচনী বিধি লঙ্ঘন করে চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর বিজয় কামনা করে দলীয় নেতাদের সঙ্গে মোনাজাতে অংশ নেওয়া ও দোয়া চাওয়ার অভিযোগে জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমানের বিরুদ্ধে ২৪ ঘণ্টার মধ্যে আইনানুগ ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

শনিবার প্রধান নির্বাচন কমিশনার, সংস্থাপন সচিব, নির্বাচন কমিশন সচিব, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বরাবর সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান এই আইনি নোটিশ পাঠান।

নোটিশদাতা আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান নোটিশে উল্লেখ করে বলেন, ‘আওয়ামী লীগ প্রার্থীর জয় চেয়ে রিটার্নিং কর্মকর্তার মোনাজাত ও বক্তৃতা’ শিরোনামে অনলাইন পোর্টালে প্রকাশিত খবরটি আমার দৃষ্টিগোচর হয়েছে। প্রকাশিত সংবাদ থেকে আরও জানা যায় মোনাজাত পরবর্তী বক্তব্যে ডিসি মোহাম্মদ মমিনুর রহমান একটি রাজনৈতিক দলের পক্ষে ভোট চেয়েছেন এবং অন্যদেরকেও উক্ত রাজনৈতিক দলের জন্য দোয়া করতে অনুরোধ করেছেন। অথচ জেলা প্রশাসক ও চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে তার নিরপেক্ষ ভূমিকা থাকার উচিত ছিল। গত ১৫ অক্টোবর অনুষ্ঠিত সেই দোয়া অনুষ্ঠানে একজন প্রার্থীর জয় কামনা করে ডিসি আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য জেলা পরিষদ নির্বাচনে তার ভূমিকা নিয়ে অন্য প্রার্থীদের মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কা ও সন্দেহের সৃষ্টি করেছেন। এ কারণে সকল ভোটার ও অন্য প্রার্থীরাও আস্থাহীনতায় ভুগছেন। ডিসির এমন কার্যকলাপে নির্বাচনী ফলাফল প্রভাবিত হওয়ারও সম্ভাবনা রয়েছে।"

নোটিশে আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান আরও উল্লেখ করেন, একজন রিটার্নিং কর্মকর্তার (ডিসি) মাধ্যমে ২০১৬ সালের জেলা পরিষদ নির্বাচন বিধিমালা ৭৯, ৮০ ও ৮১ বিধির লঙ্ঘন হওয়া সত্যেও দায়িত্বপ্রাপ্তরা (অপর নোটিশ গ্রহীতারা) সম্পূর্ণ নিষ্ক্রিয় ভূমিকা পালন করছেন, যা আপনাদের অর্পিত দায়িত্ব ও কর্তব্যের সুস্পষ্ট লঙ্ঘন। বিষয়টি উদ্বেগেরও। 

নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ডিসির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হলে, আদালতের শরণাপন্ন হতে বাধ্য হবেন বলেও নোটিশে হুঁশিয়ারি করেন আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান। 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি