ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

হাওরে নৌকায় ব্যতিক্রমী শিক্ষা কার্যক্রম (ভিডিও)

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১২:৪৮, ৫ অক্টোবর ২০২২

হাওরাঞ্চলের পিছিয়ে পড়া শিক্ষার্থীদের নৌকার ওপর চলছে শিক্ষা কার্যক্রম। শিক্ষাতরীর বিকল্প এই কার্যক্রমে বিজ্ঞান, গণিত ছাড়াও মূল্যবোধের শিক্ষা দেয়া হচ্ছে। তিনটি তরীতে শিক্ষা নিচ্ছে ৩০ শিক্ষার্থী। ব্যতিক্রমী এই কার্যক্রম শিক্ষার্থী-অভিভাবকদের মধ্যে আগ্রহের সৃষ্টি করেছে।

ভাসমান এসব তরী এক একটি স্কুল। বিজ্ঞান তরী, গণিত তরীর পাশাপাশি আছে মূল্যবোধ তরী। হাওরপাড়ের শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষা কার্যক্রমে আগ্রহী করতেই এই উদ্যোগ।

প্রতিটি তরীতে দুজন শিক্ষকের তত্ত্বাবধানে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ৩০ শিক্ষার্থী ব্যবহারিক শিক্ষা গ্রহণ করছেন। ফলে পুঁথিগত বিদ্যার চেয়ে বাস্তবধর্মী শিক্ষায় আগ্রহ বাড়ছে।

শিক্ষার্থীরা জানান, “আমরা শিখছি কিভাবে দিন-রাত হয়, ভারী জিনিস কিভাবে উপরে উঠাতে হয়, প্রতিফলন কিভাবে হয়, দূরের জিনিস কিভাবে কাছে দেখা যায়।”

অভিভাবকরা জানান, “এখানে শিখে বাচ্চাদের উন্নতি হচ্ছে।”

শিক্ষার্থীদের বিজ্ঞান, গণিত বিষয়ক জ্ঞান ও সামাজিক মূল্যবোধ বৃদ্ধির জন্যই এই উদ্যোগ- জানিয়েছে উদ্যোগগ্রহণকারী বেসরকারী উন্নয়ন সংস্থা।

ব্র্যাক শিক্ষা কর্মসূচির বিভাগীয় ম্যানেজার রফিকুল ইসলাম বলেন, “এই নৌকাগুলো সবসময় এখানে থাকবে না। হয়তো এখানে ৭ থেকে ১০ দিন এখানে থাকবো। পরবর্তীতে আরেকটি স্পটে যাব।”

বিজ্ঞান, গণিত ও মূল্যবোধের বাস্তবসম্মত জ্ঞান অর্জনে শিক্ষা তরীগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন শিক্ষা সংশ্লিষ্টরা।

সুনামগঞ্জ মাধ্যমিক শিক্ষা অফিসার জাহাঙ্গীর আলম বলেন, “বিজ্ঞানীদের সাথে পরিচিত হচ্ছে, সারাবিশ্বের যারা গণিতবীদ তাদের সাথে পরিচিত হচ্ছে। এক্ষেত্রে তারা গণিতের প্রতি আগ্রহী হবে এবং বিজ্ঞানশিক্ষার প্রতি আগ্রহী হবে। বিজ্ঞানমনস্ক জাতি হিসেবে গড়ে ওঠার জন্য এই তিনটি শিক্ষাতরী একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

শিক্ষাতরীতে বিজ্ঞানমনস্ক শিক্ষার্থী তৈরি, গণিত ভীতি কাটানোর পাশাপাশি নৈতিক মূল্যবোধ সম্পর্কে ধারণা দেয়ার চেষ্টা চালাচ্ছেন শিক্ষকরা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি