ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ধসে পড়লো সীমানাপ্রাচীর, ভবনে দেখা দিয়েছে ফাটল (ভিডিও)

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১১:৩০, ৯ অক্টোবর ২০২২

হাওরাঞ্চলের পিছিয়েপড়া বৃহৎ জনগোষ্ঠির প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিতে প্রধানমন্ত্রীর উপহার স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ শেষের আগেই ধসে পড়েছে সীমানাপ্রাচীর, ভবনে দেখা দিয়েছে ফাটলও। আলোর মুখ দেখেনি নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগে গঠিত তদন্ত কমিটি। 

৩৬ কোটি টাকা ব্যয়ে ২০১৯ সালের ১৫ জানুয়ারি নির্মাণ শুরু হয় ইস্টাবলিস্টমেন্ট ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি- আইএইচটির। ২০২১ সালের ১৪ জানুয়ারি বুঝিয়ে দেওয়ার কথা ছিলো ঠিকাদারি প্রতিষ্ঠান বিবিএল এন্ড এমটি জনজিবির। 

পাথর, বালি ও রড-সিমেন্টের সঠিক ব্যবহার এবং পাইলিং না করেই চলা নির্মাণকাজ বন্ধ করে দেওয়া হয় আটমাস আগে। অসমাপ্ত ভবনের ফাটলে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

শুরু থেকেই অনিয়মের অভিযোগে গুরুত্ব দেয়নি স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বা ঠিকাদারি প্রতিষ্ঠান।

স্থানীয়রা জানান, “এই দুর্নীতি একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত সেই তদন্ত কমিটির কোনো প্রতিবেদন দেওয়া হয়নি। আমরা জনসাধারণ এ বিষয়ে কিছু দেখতে পাইনি। গার্ড ওয়াল ভেঙ্গে পড়েছে, এমনকি মূল ভবনটিও ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।”

সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট নজরুল ইসলাম সেফু বলেন, “ঠিকাদারী প্রতিষ্ঠানটি অত্যন্ত নিম্নমানের কাজ করছে।”

তবে, স্বাস্থ্য প্রকৌশল কর্মকর্তার দাবি, বন্যার পানি নামতে না পারায় সীমানাপ্রাচীর ভেঙেছে। তদন্ত কমিটির তথ্যের ভিত্তিতে বিষয়টি মন্ত্রণালয়ের বিবেচনাধীন বলেও জানান তিনি।

সিলেট স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম বলেন, “মন্ত্রণালয়ের সিদ্ধান্ত জানার অপেক্ষায় কাজ বন্ধ রাখা হয়েছে। গঠিত তদন্ত কমিটি রিপোর্ট জমা দিয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত পেলে কাজ শুরু করা হবে।”

দুর্নীতিবাজদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া এবং ভেঙেপড়া সীমানাপ্রাচীরসহ ইন্সটিটিউটটির নির্মাণকাজ দ্রুত শেষ করে চালুর দাবি হাওড়বাসীর। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি