ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

মা-ইলিশ আহরণের দায়ে ২৯ জেলে আটক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৫, ১৫ অক্টোবর ২০২২

ভোলার সদর উপজেলা সদরে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা-ইলিশ আহরণের দায়ে ২৯ জেলেকে আটক করা হয়েছে। 

শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত উপজেলা মৎস্য অফিস এবং নৌ-পুলিশের পৃথক অভিযানে মেঘনা ও তেঁতুলিয়া নদীর বিভিন্ন পয়েন্ট থেকে এদের আটক করা হয়। 

এসময় ১৭ হাজার মিটার কারেন্ট জাল, ২৫ কেজি মা-ইলিশ ও ৫টি ট্রলার জব্দ করা হয়।

সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো: জামাল হোসেন জানান, মৎস্য বিভাগের উদ্যোগে সদরের তেঁতুলিয়া নদীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১১ জেলেকে আটক করা হয়। এর মধ্যে ৭ জনকে ১৫ দিন করে কারাদণ্ড ও একজনকে ৫ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: তৌহিদুল ইসলাম। এছাড়া ৩ জেলে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা নিয়ে তাদেরকে ছেড়ে দেওয়া হয়েছে।

তিনি জানান, এসময় ৪টি ট্রলার, ১৫ কেজি মা-ইলিশ ও ৭ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। জাল পুড়িয়ে বিনষ্ট, মাছ অসহায়দের মাঝে বিতরণ ও ট্রলার নিলামে বিক্রি করা হয়েছে।

এদিকে, ইলিশা নৌ-থানার পরিদর্শক (ওসি) মো: আখতার হোসেন জানান, শনিবার সকালে সদরের মেঘনা নদীর ভোলার চর নামক স্থান থেকে ইলিশ শিকারের দায়ে ১৮ জেলেকে আটক করা হয়েছে। অভিযানে ১০ হাজার মিটার কারেন্ট জাল, ২০ কেজি ইলিশ ও একটি ট্রলার জব্দ করা হয়েছে।

উল্লেখ্য, ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি