ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

বিশ্বব্যাংকের ঋণ না পেলে রসাতলে যাব, তেমনটা নয়: বাণিজ্যমন্ত্রী

রংপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২০, ৫ নভেম্বর ২০২২

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেছেন, বিশ্বব্যাংক থেকে ঋণ না পেলে রসাতলে যাব তেমনটা নয়। সার্বিক বিষয় চিন্তাভাবনা করে যদি প্রয়োজন বোধ করি তবে আমরা ঋণ নেবো। 

শনিবার (৫ নভেম্বর) বেলা সোয়া ১১টার দিকে রংপুর নগরীর চিকলী বিনোদন পার্ক পরিদর্শন করতে এসে গণমাধ্যম কর্মীদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, “অর্থ মন্ত্রণালয় বিশ্বব্যাংক থেকে ঋণ নেবার বিষয়ে তাদের দেয়া শর্তগুলো পরীক্ষা করে দেখছে।”

তিনি আরও বলেন, “আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন দেশে দুর্ভিক্ষ হতে পারে। একথার পাশাপাশি তিনি এও বলেছেন দেশে যেন এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। তার মানে প্রধানমন্ত্রী এই ম্যাসেজ দেবার মাধ্যমে আমাদেরকে সতর্ক করেছেন।”

নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, “গ্লোবাল মার্কেটে একটু দাম বেড়ে গেলে কিছু অসৎ ব্যবসায়ী সেই সুযোগ নেয়। সেটা সামাল দেয়ার জন্য ভোক্তা অধিকার ও মন্ত্রণালয় কাজ করছে।”

পোশাক রফতানী কমে গেছে এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, “বিদেশে পোশাক রফতানি এ মুহূর্তে একটু নিম্নমুখি, যা ২-৩ মাস আগেও সর্বোচ্চ পিকআপে ছিল। এটা মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অর্থনীতির উপর চাপ পড়েছে এ জন্য পোশাক রফতানী কমেছে। তবে আগামী জানুয়ারি- ফ্রেরুয়ারিতে বড় ধরনের অর্ডার পাবো, তাতে ক্ষতি পুষিয়ে নিতে পারবো।”

এর আগে ঢাকা থেকে বিমানযোগে সৈয়দপুর বিমান বন্দরে অবতরণ করে বাণিজ্যমন্ত্রী সরাসরি রংপুরে আসেন। দুপুরে রংপুর জিলা স্কুল মাঠে জেলা যুবলীগের সম্মেলনে যোগ দেন তিনি।  

এ সময় তার সঙ্গে আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি