ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

বাঘাবাড়িতে মালামাল উঠা-নামা বন্ধ, আটকে আছে ৭২টি জাহাজ

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ০৯:৫৯, ২৮ নভেম্বর ২০২২

দ্বিতীয় দিনের মত সিরাজগঞ্জের বাঘাবাড়ি নৌবন্দরে জাহাজ থেকে সরবরাহ বন্ধ রয়েছে। মালাবাহী প্রায় ৭২টি জাহাজ বন্দরে অবস্থান করলেও আনলোড বন্ধ রয়েছে।

নৌ-শ্রমিকদের ধর্মঘটের ফলে সোমবার সকাল থেকে পণ্যবাহী জাহাজ থেকে কোন মালামাল উঠা-নামা করেনি।

ন্যুনতম মজুরি ২০ হাজার টাকার নির্ধারণ, নৌযান শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক প্রদান, খাদ্য ভাতা ও সমুদ্র ভাতার সামাজিক নিরাপত্তা, প্রভিডেন্ট ফান্ড, নাবিক কল্যাণ তহবিল গঠনসহ  ১০ দফা দাবিতে রোববার থেকে নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে সারাদেশব্যাপী অনির্দিষ্ট কালের ধর্মঘট চলছে।

বাঘাবাড়ি নৌ-বন্দর কর্তৃপক্ষ ও আন্দোলনকারীরা জানান, নৌযান শ্রমিকদের ডাকা ধর্মঘটের জন্য কোন মালবাহী জাহাজ আসা-যাওয়া করেনি। বর্তমানে সার, ক্লিংকার, জ্বালানি তেল ও অন্যান্য মালামালবাহী প্রায় ৭২টি জাহাজ বাঘাবাড়ি বন্দরে অবস্থান করলেও মাল আনলোড বন্দ রয়েছে। 

একই কারণে পদ্মা, মেঘনা, যমুনা অয়েল কোম্পানীর জ্বালানি তেলবাহী জাহাজ থেকেও তেল আনলোড বন্ধ রয়েছে।

এদিকে, ধর্মঘটের কারণে সার, ক্লিংকার ও কয়লাবাহী জাহাজ বন্দরে থাকালেও নৌযান শ্রমিকেরা মাল জাহাজ হতে নামাতে না দেয়ায় বন্দরের প্রায় ৭ শতাধিক শ্রমিক বেকার হয়ে পড়েছে। এছাড়া উত্তরবঙ্গের ১৬ জেলায় এসব পণ্য সরবরাহ না হওয়ায় কৃত্তিম সংকট দেখা দেবার আশঙ্কা করছে ব্যবসায়ীরা।

এ বিষয়ে আন্দোলনকারী সংগঠনের সদস্য ও বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আব্দুল ওয়াহাব আলী মাস্টার জানান, “আমাদের যৌক্তিক দাবি সরকারকে অবশ্যই মানতে হবে। শ্রমিকদের দাবি মেনে না নেয়া পর্যন্ত এ ধর্মঘট অব্যাহত থাকবে।”

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি