ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

শাক-সবজি দিয়ে মাঠে বিশাল পতাকা বানিয়ে আলোড়ন সৃষ্টি

শেরপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৮:০৮, ২৮ ডিসেম্বর ২০২২

বিজয়ের মাস ডিসেম্বরকে স্মরণীয় করে রাখতে ফসলের মাঠে শাক-সবজি দিয়ে দিয়ে পতাকা বানিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন শেরপুরের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থীরা।

ফসলের মাঠে জাতীয় পতাকার আদলে সবজি দিয়ে চিত্রকল্প ফুটিয়ে তুলেছেন তারা। এই পতাকা তৈরিতে তারা ব্যবহার করেছেন লাল ডাটা শাক ও সবুজ পালং শাক। 

তাদের ওই অসাধারণ চিত্রকর্ম দেখতে ভিড় করছেন জেলার বিভিন্ন স্তরের মানুষ। তারা শস্যক্ষেতে জাতীয় পতাকা তৈরি করে দেশের প্রতি দেখিয়েছেন সন্মান ও অকৃত্রিম ভালোবাসা।

জানা যায়, শেরপুরের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষকদের সহযোগিতা ও উৎসাহে শিক্ষার্থীরা ওই চিত্রকর্মটি বানাতে সক্ষম হয়েছেন।

শিক্ষার্থীরা জানিয়েছেন, সামনের দিনগুলোতে তারা বঙ্গবন্ধুর ছবি, স্মৃতিসৌধসহ আরও কয়েকটি ছবি আঁকবেন।

এক শিক্ষার্থী জানান, ৩০ লাখ শহীদের রক্ত ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত আমাদের এই স্বাধীনতা। সেই চিন্তা থেকেই এ বিজয়ের মাসে আমরা সবজি ক্ষেতে জাতীয় পতাকা বানাতে সক্ষম হয়েছি। সামনের দিনগুলোতেও আমাদের এসব কার্যক্রম অব্যাহত থাকবে।

এ ব্যাপারে শেরপুরের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (এটিআই) ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইফুল আজম খান বলেন, আমাদের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের ৪ বছর মেয়াদী যে কৃষি ডিপ্লোমা কোর্স আছে তাতে তাত্ত্বিকভাবে বিভিন্ন কাজ শেখানো হয়। তাছাড়া হাতে কলমে শিখানোর জন্যই এ মাঠ। এ মাঠে প্রত্যেক ছাত্রের জন্য আলাদা আলাদা প্লট ও এসাইনমেন্ট দেয়া আছে। 

তারা সেখানে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণের পর এসব এসাইনমেন্ট কাভার করে থাকে। এতে তারা সফলভাবে কাজটি করেও থাকেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি