ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সরিষা চাষে মনোযোগী হতে আহ্বান জানালেন কৃষিমন্ত্রী

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

প্রকাশিত : ১২:০৪, ৯ জানুয়ারি ২০২৩

সাতক্ষীরার কলারোয়ায় ফসলি মাঠের সরিষা ক্ষেতে মৌ-চাষ ও মধু আহরণ কার্যক্রম পরিদর্শন করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি। এ সময়ে কৃষকদের সরিষা চাষে আরও মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

রোববার (৮ জানুয়ারি) বেলা দেড়টার দিকে উপজেলার হেলাতলা মৌজার সরিষা মাঠ পরিদর্শন করেন তিনি। 

পরে কলারোয়া পৌর সদরের ইউরেকা পেট্রোল পাম্প সংলগ্ন স্থানে সমাবেশে কৃষকদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম এই সদস্য। এসময় কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক বলেন, প্রতিবছর আমরা ২০ থেকে ২৫ হাজার কোটি টাকা বৈদেশিক মুদ্রা খরচ করে সয়াবিন ও পাম্প তেল আমদানি করি। বিজ্ঞানীরা নতুন নতুন সরিষার জাত আমদানী করেছে। এতে প্রতি বিঘায় ৬ থেকে ৭ মণ সরিষা হয়। 

তিনি বলেন, আমাদের বিজ্ঞানীরা নতুন আমন ধানের জাত উদ্ভাবন করেছেন। ১১০ থেকে ১১৫ দিনের মধ্যে আমন ধান ও ৮০ দিনে সরিষা হচ্ছে। এতে অতিরিক্ত ফসল হিসেবে সরিষায় মুনাফা হচ্ছে। কৃষক ৩০ থেকে ৪৫ হাজার টাকা অতিরিক্ত আয় করতে পারবেন। 

কৃষিমন্ত্রী আরও বলেন, সরিষার আবাদ বাড়িয়ে বিদেশের উপর ৪০ থেকে ৫০ ভাগ নির্ভরশীলতা কমিয়ে আনা হবে। এক সময়ে বাংলাদেশে সরিষার তেল দিয়ে রান্নার কাজ চলতো। তাই সরিষা চাষে মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড.জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার মো.সজিব হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ আদনান, কলারোয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু, জেলা আওয়ামী লীগ ও কেন্দ্রীয় বঙ্গবন্ধু সৈনিকলীগের নেতা সরদার মুজিব, উপজেলা নির্বাহী অফিসার রুলী বিশ্বাস, পৌর মেয়র মাস্টার মনিরুজ্জামান বুলবুল প্রমুখ। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি