ঢাকা, সোমবার   ২৭ মে ২০২৪

জীবন বদলে দিচ্ছে মেহেরপুরের মহিলা কৃষি পাঠাগার

ফারুক হোসেন, মেহেরপুর

প্রকাশিত : ১৫:৩০, ১৮ জানুয়ারি ২০২৩

বসতবাড়ির আনাচে কানাচে পতিত জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে মেহেরপুর জেলার গাংনী উপজেলার ওলিনগরে বাড়ির আঙ্গিনায় নিরাপদ সবজি চাষ করছেন নারীরা। ফসলের রোগ বালাই ও পোকামাকড় দমনে প্রশিক্ষণের জন্য আছে ভ্রাম্যমাণ কৃষি হাসপাতালও।  গ্রামের মহিলা কৃষি পাঠাগারের ৮০ জন সদস্যকে নিয়ে গড়ে ওঠা কার্যক্রম এখন অনুকরনীয় হয়ে উঠছে জেলার অনান্য গ্রামগুলোতে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা বকুল হোসেন ৮০ জন নারীকে নিয়ে গড়ে তুলেছেন মহিলা কৃষি পাঠাগার। বর্তমানে ওই এলাকার নারীরা কৃষি পাঠাগারের মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে বাড়ির আঙ্গিনায় গড়ে তুলেছেন পারিবারিক পুষ্টি বাগান। উৎপাদন করছেন বিষমুক্ত সবজিসহ বিভিন্ন মৌসুমি ফল। তারা নিজেরাই তৈরি করছেন নানা ধরনের জৈব সার। 

নারীদের সহায়তা দিতে গড়ে তোলা হয়েছে ভ্রাম্যমাণ কৃষি হাসপাতালও। এই হাসপাতালে প্রশিক্ষণের মাধ্যমে কিষাণীদের শেখানো হচ্ছে কীটপতঙ্গ নিধন পদ্ধতি ও নিরাপদ সবজি ফলমূল উৎপাদনের কলাকৌশল। 

বাড়ির পাশে পতিত জমিতে পুষ্টি বাগান করে নিজরা টাটকা সবজি পাচ্ছেন, প্রতিবেশিদের দিতে পারছেন, উদ্বৃত্ত সবজি বিক্রি করে ভালো আয়ও হচ্ছে। এছাড়া কৃষি হাসপাতাল থেকে শিখতে পারছেন কিভাবে ক্ষেতের পোকামাকড় দমন করা যায়, বিষমুক্ত ও কার্বাইট মুক্ত ফলমুল পাওয়া সম্ভব। 

এএইচএস 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি