ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

ভোলায় আইন সহায়তা গ্রন্থ ‘সেবার ডাক’র মোড়ক উন্মোচন

ভোলা প্রতিনিধি

প্রকাশিত : ০৯:৪৮, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে ভোলায় আইন সহায়তা বিষয়ক ‘সেবার ডাক’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। বাংলাদেশে এই প্রথম ভোলা জেলা লিগ্যাল এইড অফিসের উদ্যোগে সাধারণ বিচার প্রার্থীদের জন্য এই গ্রন্থ প্রকাশ করা হয়েছে। 

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ভোলা জেলা জজ আদালত সম্মেলন কক্ষে জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হক এ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে অসহায় বিচার প্রার্থীদের সহায়তার জন্য জেলা লিগ্যাল এইড কমিটি এ গ্রন্থ প্রকাশের উদ্যোগ গ্রহণ করেন। বইটি প্রকাশক ছিলেন জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হক। সম্পাদনা পরিষদে ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক নুরুল আলম মো. নিপু, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শরীফ মো. সানাউল হক, বিচারক মো. সামছুদ্দিন, মো. আলী হায়দার, আব্দুল্লাহ আল হাসিব, মো. বায়জিদ রায়হান। 

সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসার সাব্বির মো. খালিদ।

এই গ্রন্থটি শুরু করা হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস দিয়ে। পরবর্তীতে আইনগত সহায়তার ধারণা ও প্রকৃতি সম্পর্কে আলোকপাত করা হয়েছে। লিগ্যাল এইড ম্যানুয়াল, ভোলা জেলার সংক্ষিপ্ত ইতিহাস, মামলার জট কমাতে করণীয়সহ আইন বিষয়ক বিভিন্ন তথ্য উপাত্ত সংযোজিত করা হয়েছে এ বইটিতে।

বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী।  অনুষ্ঠানে ভোলা বিচার বিভাগের বিচারকবৃন্দ ও জেলা লিগ্যাল এইড কমিটির সদস্যসহ বিভিন্ন দপ্তরের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

গ্রন্থটির প্রকাশ জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হক গ্রন্থটি প্রকাশের সঙ্গে সম্পর্কিত সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, বিচার প্রার্থীদের সহায়তার জন্য বাংলাদেশে এই প্রথম ভোলা জেলা লিগ্যাল এইড অফিস এ গ্রন্থটি প্রকাশ করলো। এই গ্রন্থটি বিচারপ্রার্থীদের জন্য দিক নির্দেশনা রয়েছে। এটির মাধ্যমে একজন বিচারপ্রার্থী সঠিক বিচারের জায়গায় পৌঁছাতে পারবেন। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠান শেষে উপস্থিত অতিথিদেরকে ভোলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের লেখা লিগ্যাল এইড সঙ্গীত শোনানো হয়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি