ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগ বন্ধের দাবিতে জলবায়ু ধর্মঘট

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৫০, ৩ মার্চ ২০২৩

‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক-২০২৩’ শিরোনামে নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগ বন্ধের দাবি ও নবায়ন শক্তির জন্য বিনিয়োগ বাড়ানোর আহবান জানিয়ে জলবায়ু ধর্মঘট করেছে বিভিন্ন উন্নয়ন এবং সামাজিক সংগঠন।

শুক্রবার সকাল ১০টায় জেলা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মানববন্ধন ও নৃত্য সহ নানা কর্মসূচীর আয়োজন করা হয়।

সকালে জলবায়ু পরিবর্তনের নানা ক্ষতিকর দিক নিয়ে বিভিন্ন স্লোগানে মিছিল নিয়ে শহীদ মিনার থেকে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মুজিব চত্বরে অবস্থান করে তারা। 

একশনএইড এর সহযোগিতায় সার্ভিস ফর হিউম্যান বিয়িং অর্গানাইজেশন (এসএইচবিও) ও এক্টিভিস্টা বাংলাদেশ এ কর্মসূচির আয়োজন করেন। এতে একাত্মতা জানিয়ে অংশ নেন স্বেচ্ছাসেবী সংগঠন নোয়াখালী সাইবার ওয়ারিয়র্স, আলোকিত মানবিক অর্গানাইজেশন, ড্রিম লাইট অব হেল্প সেন্টার ও বন্ধুমহল ব্লাড ডোনার নোয়াখালী সহ বিভিন্ন সংগঠনের শতাধিক কর্মী।
 
কর্মসূচীতে বক্তব্য রাখেন, ফাহিদা সুলতানা, সাইদুর রহমান রায়হান, পারভেজ মোল্লা, বাশার সিয়াম সহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।

বক্তারা বলেন, জীবাশ্ম জ্বালানী বৈশ্বিক ঊষ্ণতা বৃদ্ধির অন্যতম কারণ এবং দ্রুত জলবায়ু পরিবর্তনের জন্য একটি প্রভাবক হিসেবে কাজ করে। কল-কারখানা, বিদ্যুৎ উৎপাদন ও পরিবহন খাতে প্রতিনিয়ত যে হারে জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে তার ফলে বৈশ্বিক ঊষ্ণতা তাৎপর্যপূর্ণভাবে বৃদ্ধি পাচ্ছে। বক্তারা জলবায়ু ও জ্বালানি সুরক্ষিত একটি বাংলাদেশের আহ্বান জানিয়ে একই সঙ্গে পরিবেশের ক্ষতি করে এমন প্রকল্পগুলো বন্ধ এবং জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ না করে টেকসই প্রকল্পে বিনিয়োগের দাবী জানান।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি