ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মাদারীপুরে বাস দুর্ঘটনার ৩ কারণ উল্লেখ করে তদন্ত প্রতিবেদন

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৪:১৯, ২২ মার্চ ২০২৩

মাদারীপুরে বাস দুঘটনার তিনটি কারণ ও তা বন্ধে ১৪টি সুপারিশ করে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি।

বুধবার সকালে জেলা প্রশাসকের কাছে এই প্রতিবেদন দেওয়া হয়।

তদন্ত কমিটি জানিয়েছেন, এই দুর্ঘটনার পরের দিন থেকে তারা তদন্ত কাজ শুরু করেন। গত রাতে (মঙ্গলবার) তা শেষ করেন। এই সময়ে ঘটনাস্থল পরিদর্শন, স্থানীয়দের সাক্ষাৎকার গ্রহণ, বাসটির নিহত চালক, হেলপার ও সুপারভাইজারের পরিবারের সদস্য ও বাসটির মালিকপক্ষের সাক্ষাৎকারের ভিত্তিতে তারা এই প্রতিবেদনটি তৈরি করেছেন। 

প্রতিবেদনে, দুর্ঘটনাকবলিত গাড়ির রেজিষ্ট্রেশন সাময়িক স্থগিত রাখার পরও ফিটনেসের মেয়াদ উত্তীর্ণ থাকায় তা এক্সপ্রেসওয়েতে চালানো, চালকের ভারী যান চালানোর লাইসেন্স না থাকা ও বৃষ্টিবিঘ্নত পিচ্ছিল রাস্তায় গাড়িটি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় এই দুর্ঘটনা ঘটেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এছাড়া এই সড়কে দুর্ঘটনা বন্ধে দ্রুতগতি সম্পন্ন গাড়ির যাত্রীদের সিটবেল্ট পরিধান নিশ্চিত, গতিসীমা নিয়ন্ত্রণ করতে আইন প্রয়োগকারী সংস্থার নজরদারীসহ ১৪টি সুপারিশ করে প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৯ মার্চ সকাল সাড়ে ৭টার দিকে মাদারীপুরের শিবচর উপজেলার কুতুবপুরে খুলনা থেকে ঢাকাগামী ইমাদ পরিবহনের একটি বাস দুর্ঘটনায় পড়ে ১৯ জন যাত্রী নিহত হন। এই ঘটনায় জেলা প্রশাসন চার সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করে দুই কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছিল। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি