ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০২৪

পায়রা বন্দর আজ থেকে বাংলাদেশের গভীরতম সমুদ্র বন্দর

কুয়াকাটা-কলাপাড়া প্রতিনিধি

প্রকাশিত : ১৪:০৮, ২৬ মার্চ ২০২৩

পায়রা বন্দর আজ থেকে বাংলাদেশের গভীরতম সমুদ্র বন্দর। এখন ৪০ থেকে ৫০ হাজার মেট্রিকটন ধারণসক্ষমতা সম্পন্ন মালবাহী জাহাজ এই বন্দরের জেটিতে ভিড়তে সক্ষম হবে। এটি দেশের স্বাধীন একটি সমুদ্র বন্দর। 

রোববার দুপুর ১২টায় পায়রা সমুদ্র বন্দরের কনফারেন্স হলে এক প্রেস ব্রিফিংয়ে পায়রা বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল আহমেদ এসব কথা বলেন। 

দেশের ইতিহাসে সর্ববৃহৎ ড্রেজিং প্রকল্প পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল এন্ড মেইনটেনেন্স ড্রেজিং ইতিমধ্যে সফলভাবে সম্পন্ন হওয়ার দাবি করে বন্দর চেয়ারম্যান বলেন, ড্রেজিংয়ের ফলে চ্যানেলটির গভীরতা ১০ দশমিক ৫ মিটারে উন্নীত হয়েছে, যা বর্তমানে বাংলাদেশের সবচেয়ে গভীরতম সমুদ্র বন্দর। এর ফলে প্যানামেক্স সাইজের বড় মাদার ভ্যাসেল এই বন্দরে প্রবেশ করতে পারবে।

আগামী অর্থবছর থেকে বন্দরটি নিজস্ব আয়ে চলার মধ্য দিয়ে দেশের অর্থনীতিতে ১০ গুণ ভূমিকা রাখতে সক্ষম হবে বলে জানান তিনি।

পায়রা বন্দরের সহায়তায় বেলজিয়াম ভিত্তিক ড্রেজিং কোম্পানি জান ডি নুল এই ড্রেজিং কাজটি সম্পন্ন করেছে। ৭৫ কিঃমিঃ দীর্ঘ এবং প্রায় ৫ কিমি প্রশস্ত চ্যানেলটির খনন কাজ ২০২১ সালের জুনে শুরু হয়। 

প্রেস ব্রিফিংয়ে স্থানীয় সংসদ সদস্য অধ্যক্ষ মহিবুর রহমান, ড্রেজিং কোম্পানী জান ডি নুলের প্রকল্প পরিচালক জান ময়েন্স উপস্থিত ছিলেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি