ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শেরপুরে প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

শেরপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩৪, ৩০ মার্চ ২০২৩

শেরপুর জেলার সদর উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। 

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকাল ১১টায় উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। 

সদর উপজেলা কৃষি অফিসার রুবাইয়া ইয়াসমীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম। এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবান্ধব সরকার এবং শুরু থেকেই কৃষকদের ভর্তুকি দিয়ে যাচ্ছেন। বর্তমানে কৃষকের কষ্ট লাঘব ও লাভবান করতে বিনামূল্যে বীজ, রাসায়নিক সার, কৃষি যান্ত্রিকীকরণ, বাণিজ্যিকীকরণ, কৃষিপণ্যের রফতানি বৃদ্ধি ও বিশাল ভর্তুকিসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে বাস্তবায়ন করছে। সেই সঙ্গে কৃষকদের এসব প্রণোদনা দিয়ে যাচ্ছে। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার মেহনাজ ফেরদৌস। 

এসময় কৃষি সম্প্রসারণ অফিসার রিয়াসাত সাদাত হোসেনসহ বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী কৃষি অফিসার, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা উপস্থিত ছিলেন।

কৃষি অফিসার রুবাইয়া ইয়াসমীন জানান, কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষে শেরপুর জেলার সদর উপজেলায় ২ হাজার ৬শ’ জন ক্ষুদ্র ও প্রান্তির কৃষকদের মাঝে বিনামূল্যে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি সার এবং ১০ কেজি করে এমওপি সার বিতরণ করা হয়েছে। বিনামূল্যে বীজ ও সার পেয়ে কৃষকরা খুবই উপকৃত হবেন।

শেরপুর সদর উপজেলায় ২০২২-২৩ অর্থ বছরে খরিপ-১/২০২৩-২৪ মৌসুমে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়। এ কর্মসূচির আওতায় ২৬০০ জন কৃষকের মাঝে এ প্রণোদনা দেয়া হয়। প্রতি কৃষককে ১ বিঘা জমি আবাদের জন্য ৫ কেজি করে আউশ ধানের বীজ, ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার দেয়া হয়। 

এছাড়াও পাট ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ এবং বিতরণ হয়। এ কর্মসূচির আওতায় ৯৫০ জন কৃষকের মাঝে এ পাট প্রণোদনা বিতরণ হয়। প্রতি কৃষক ১ বিঘা জমি আবাদের জন্য ১ কেজি করে তোষা পাট বীজ প্রদান করা হয়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি