ঢাকা, বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪

চালকলের বিষাক্ত বর্জ্যে বিষিয়ে উঠছে পরিবেশ (ভিডিও)

জহুরুল ইসলাম, কুষ্টিয়া থেকে

প্রকাশিত : ১২:১১, ২৬ এপ্রিল ২০২৩

চালকলের বিষাক্ত বর্জ্যে বিষিয়ে উঠেছে কুষ্টিয়ার কবুরহাটের পরিবেশ। বাড়ি-ঘরসহ ফসলি জমিতে বর্জ্য ছড়িয়ে ক্ষতি হচ্ছে সাধারণ মানুষের। সংশ্লিষ্টদের কাছে বার বার ধর্না দিলেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি বলে অভিযোগ তাদের। 

অটোরাইস মিলের কেমিকেল মিশ্রিত বিষাক্ত পানিতে থৈ থৈ বাড়ির আঙিনা। পচা দুর্গন্ধযুক্ত এই পানি ঢুকে পড়ছে ফসলি জমিতেও। জীবন দুর্বিষহ কুষ্টিয়া শহরতলীর কবুরহাট স্কুলপাড়ার বেশ কিছু পরিবারের।

বিষাক্ত এ বর্জ্য ছড়াচ্ছে চাল উৎপাদনকারী কয়েকটি কারখানা। ভুক্তভোগীরা বলছেন, শিশুসহ বয়স্কদের মাঝে নানা রোগ ছড়িয়ে পড়ছে এ কারণে। 

এলাকাবাসীরা জানান, মিলের পানি মাঠে ছাড়ে এতে আমরা নানা রোগে আক্রান্ত হচ্ছি। ঘরে থাকা যায় না, পঁচা পানিতে প্রচুর মশা জন্ম নিচ্ছে। গন্ধে ঘরে থাকা যায় না, চেয়ারম্যান-মেম্বারদের কাছে বলা হলেও তারা কোনো পদক্ষেপ নেয়নি।

কারখানার মালিকদের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কথা বলতে রাজি হননি। তবে দেশ এগ্রোর ব্যবস্থাপনা পরিচালক সমস্যা সমাধানে এগিয়ে আসার কথা বলেছেন।  

দেশ এগ্রো ফুড লিমিটেডের এমডি আব্দুল খালেক বলেন, “পানির জন্য তো আমি একা দায়ী না। সবাই যে পদক্ষেপ নিবে তাদের সঙ্গে আমরাও থাকবো।

বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস পরিবেশ অধিদপ্তরের। 

কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক হাবিবুল বাসার বলেন, “দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

তবে নিয়ম মেনেই চলছে দ্বিতীয় বৃহত্তম চালের মোকাম কুষ্টিয়ার খাজানগরের অন্য ২৬টি অটোরাইস মিল। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি