ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

উখিয়ায় ২১ কেজি ক্রিস্টাল মেথ আইস জব্দ, আটক ৩

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৫৫, ২৬ এপ্রিল ২০২৩

কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালী সীমান্ত ও টেকনাফে পৃথক অভিযান চালিয়ে ২১ কেজি ৯০ গ্রাম ক্রিস্টাল মেথ আইস ও বিপুল পরিমাণ ইয়াবা জব্দ করেছে বিজিবি। এসময় বালুখালী সীমান্ত থেকে আইস পাচারের অভিযোগে মাদক চোরাচালানের গডফাদার বুজরুক ও তার দুই সহযোগীকে আটক করা হয়েছে।

বিজিবি দাবি করছে, এটি দেশের ইতিহাসে সর্বোচ্চ ক্রিস্টাল মেথ আইস উদ্ধারের ঘটনা।   

আজ বুধবার দুপুরে কক্সবাজার বিজিবি ব্যাটালিয়ন হেডকোয়ার্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল মেহেদি হোসাইন কবির। 

এ সময় বিজিবি কক্সবাজার ব্যাটালিয়ন কমান্ডার লে কর্নেল সাইফুল ইসলাম চৌধুরী উপস্থিত ছিলেন। 

বিজিবির সেক্টর কমান্ডার জানান, উদ্ধার হওয়া ক্রিস্টাল মেথের চালানটি উখিয়ার রোহিঙ্গা আশ্রয় শিবিরে মজুদের পর দেশের বিভিন্ন স্থানে পাচারের উদ্দ্যেশ ছিল।

আটককৃতরা হলেন উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের বালুখালী এলাকার মৃত ছিদ্দিক আহম্মেদের ছেলে বুজুরুজ মিয়া (৫১), একই এলাকার মো. আব্দুর শুক্কুরের ছেলে মোহাম্মদ ইসমাইল (২৩) ও মো. আবু মন্ডলের ছেলে ছৈয়দুল বাশার (৪০)।

বিজিবি কমান্ডার জানান, মঙ্গলবার মধ্যরাত সাড়ে ১২টায় উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের দক্ষিণ রহমতের বিল সীমান্ত এলাকা দিয়ে মিয়ানমার থেকে মাদকের বড় একটি চালান পাচারের খবরে বিজিবির একটি দল অভিযান চালায়। এক পর্যায়ে আজ বুধবার ভোর রাত সাড়ে ৪টায় মিয়ানমার দিক থেকে ৬-৭ জন লোককে বস্তা কাধে নদী পার হয়ে প্যারাবনের ভেতর দিয়ে পায়ে হেঁটে আসতে দেখে বিজিবির সদস্যরা তাদের থামার জন্য নির্দেশ দেয়। 

বিজিবির সদস্যদের উপস্থিতি টের পেয়ে সন্দেহজনক লোকগুলো সঙ্গে থাকা ২টি বস্তা ফেলে দৌঁড়ে পালানোর চেষ্টা চালায়। এসময় ধাওয়া করে ৩ জনকে আটক করা সম্ভব হলেও অন্যরা পালিয়ে যায়।

পরে পাচারকারিদের ফেলে যাওয়া বস্তা দুটি খুলে পাওয়া যায় ২১ কেজি ৯০ গ্রাম ক্রিস্টাল মেথ আইস। 

বিজিবির অধিনায়ক বলেন,  উদ্ধার করা ক্রিস্টাল মেথ আইসগুলো দেশের ইতিহাসের সর্বোচ্চ চালান। মাদকের বড় এই চালানটি পাচারকারিদের উখিয়ার রোহিঙ্গা আশ্রয় শিবিরে মজুদের উদ্দ্যেশ ছিল। পরে এই মাদকগুলো ছোট ছোট চালান আকারে দেশের বিভিন্ন স্থানে পাচার করা হত।

বিজিবি ব্যাটালিয়ন কমান্ডার লে কর্নেল সাইফুল ইসলাম চৌধুরী জানান আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে উখিয়া থানায় মামলা দায়ের করা হয়েছে। 

অপরদিকে, টেকনাফ বিজিবির একটি টহল টিম মঙ্গলবার রাতে টেকনাফের নাজিরপাড়া এলাকায় অভিযান চালিয়ে ৪ লাখ পিস ইয়াবা জব্দ করেছে। 

বিজিবি টেকনাফ ব্যাটালিয়নের অধিনায়ক লে কর্নেল মো মহিউদ্দিন আহমেদ জানান মঙ্গলবার রাতে একদল মাদক পাচারকারী মিয়ানমার থেকে নাফ নদী পার হয়ে নৌকায় নাজিরপাড়া এলাকার বেড়িবাঁধ ক্রস করার সময় বিজিবি টহল তাদের ধাওয়া করলে মাদক পাচারকারীরা বস্তা ফেলে নাদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়। 

পরে বিজিবি টহল দল বস্তাগুলো খুলে চার লাখ পিস ইয়াবা উদ্ধার করে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি