ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

বিশ্বে অদক্ষ শ্রমিকের কোন বাজার নেই: প্রবাসী কল্যাণ মন্ত্রী

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩২, ১১ জুন ২০২৩

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বর্তমান বিশ্বে অদক্ষ শ্রমিকের কোন বাজার নাই। দক্ষ শ্রমিকের উপযোগিতা এবং কদর বৃদ্ধি পেয়েছে। সেই উপলব্ধি থেকে প্রধানমন্ত্রীর নির্দেশে উপজেলায় উপজেলায় টিটিসি স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

রোববার দুপুরে নওগাঁর রানীনগর উপজেলা সদরে নবনির্মিত টিটিসি ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, সরকার দক্ষ কৃষকদেরও বিশ্বের বিভিন্ন দেশে প্রেরণ করার উদ্যোগ গ্রহণ করেছে। এ ক্ষেত্রে কৃষকদেরও দক্ষতার সার্টিফিকেট থাকতে হবে। প্রধানমন্ত্রী সবসময় বলেন বিদেশে দক্ষ শ্রমিক পাঠাতে হবে। তাঁর এই নির্দেশনা মোতাবেক এসব ট্রেনিং সেন্টার নির্মাণ করা হচ্ছে। 

ধাপে ধাপে প্রতিটি উপজেলায় জনগণের দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, এসব প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে এমন অবস্থায় নিয়ে যেতে হবে যাতে সেসব প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষিত হয়ে বের হয়েই বিদেশে পাঠানো সম্ভব হয়। 

ইমরান আহমদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করেছিলেন। এখন বাংলাদেশের মানুষ শতভাগ সে সুবিধা ভোগ করছেন। প্রধানমন্ত্রী বর্তমানে স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছেন। আগামী ২০৪০ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সকলকে সহযোগিতা দেয়ার আহবান জানান মন্ত্রী। 

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহা-পরিচালক মোঃ শহিদুল আলম এনডিসি'র সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ-৬ আত্রাই-রানীনগর আসনের সংসদ সদস্য আলহাজ্ব আনোয়ার হোসেন হেলাল, প্রকল্প পরিচালক উপ-সচিব সাইফুল হক চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা মোঃ জাকির হোসেন, অতিরক্ত জেলা প্রশাসক মোঃ গাজিউর রহমান। 

এ সময় আরও উপস্থিত ছিলেন গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মিজানুর রহমান, রাননীগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রউফ এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহাদত হোসেন।

সারাদেশে ৪০টি টিটিসি ও ১টি আইএমটি স্থাপন প্রকল্পের আওতায় গণপূর্ত অধিদফতর নওগাঁ মোট ৩৪ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়ন করেছে। ৬ মাস মেয়াদি মোট ৮৮০ জন প্রশিক্ষণার্থী ৬টি ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ করবেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি