ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

স্রোতের তীব্রতায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত

রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২৪, ৯ জুলাই ২০২৩

রাজবাড়ীর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের পদ্মা নদীতে গত দুই সপ্তাহ ধরে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে নদীতে তীব্র স্রোত দেখা দেখা দিয়েছে। স্রোতের তীব্রতায় এ নৌরুটে চরমভাবে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল।

স্রোতের বিপরীত দিক থেকে আসা ফেরিগুলো ঘাটে ভিড়তে সময় লাগছে দ্বিগুণেরও বেশি। আগে স্বাভাবিক সময়ে নদী পার হতে যেখানে ২০-২৫ মিনট সময় লাগত বর্তমানে সময় লাগছে প্রায় ১ ঘণ্টা। দ্বিগুন সময় লাগার কারণে যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে।

তীব্র স্রোতের কারণে ফেরিগুলো পরিপূর্ণ লোড নিয়ে চলাচল করতে পারছেনা। স্রোত না থাকলে রোরো ফেরিতে বাস-ট্রাক মিলে ২০টি পার হতে পারলেও বর্তমানে কমিয়ে ১০-১২টি পার করছে। 

সেই সঙ্গে কমেছে ট্রিপের সংখ্যাও। গত ২৪ ঘন্টায় একটি ফেরি লোড-আনলোডসহ ২৫-৩০টি ট্রিপ দিতে পারলেও স্রোতের বিপরীতে চলতে  ১৫-২০টির বেশি ট্রিপ দেওয়া সম্ভব হচ্ছেনা। এতে ট্রিপ সংখ্যা কমে অর্ধেকে নেমে এসেছে। 

আর যানবাহন পারাপার হচ্ছে আগের তুলনায় কম। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৮টি রোরো, ইউটিলিটি ও কে-টাইপ ফেরি চলাচল করছে।

বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ জানায়, বর্তমানে নদীতে পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে ফেরিগুলো চলতে সময় বেশি লাগছে। তবে যানবাহনের চাপ কম থাকায় পারাপারে কোন যানজটের সৃষ্টি হয়নি।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি