ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে গোপালগঞ্জে মানুষের ঢল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৭, ৫ আগস্ট ২০২৩

বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী তাঁর জন্মস্থান গোপালগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে। তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে গোপালগঞ্জ শহরের শেখ কামাল স্টেডিয়ামে মানুষের ঢল নামে। ফুলে-ফুলে ভরে যায় প্রতিকৃতি।

শনিবার সকাল সাড়ে ৯টায় শেখ কামালের প্রতিকৃতিতে জেলা প্রশাসক কাজী মাহবুববুল আলম পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এরপর পুলিশ সুপার আল-বেলী অফিফা শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খানের নেতৃত্বে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। 

এছাড়া জেলা পরিষদ, গোপালগঞ্জ পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা চক্ষু হাসপাতাল, সরকারি বঙ্গবন্ধু কলেজ, জেলা করাগার, আঞ্চলিক পাসপোর্ট অফিস, এলজিইডি, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, সমাজসেবা, যুবউন্নয়ন অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড, প্রাণি সম্পদ অধিদপ্তর, গোপালগঞ্জ জেলার বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। সকাল সাড়ে ১০ পর্যন্ত চলে শ্রদ্ধা নিবেদনের পালা।

এ সময় শহরের শেখ কামাল স্টেডিয়ামে শেখ কামালের প্রতি শ্রদ্ধা জানাতে আশা বিভিন্ন শ্রেণি পেশার মানুষের ঢল নামে। 

শেখ কামালের জন্মদিন উপলক্ষে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সকালে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ অভিযান সফল করতে শেখ কামালের জন্মদিন উপলক্ষে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বিতরণ করা হয় বৃক্ষের চারা। 

সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলা একাডেমির শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তনে শেখ কামালের জীবনী নিয়ে আলোচনা সভা ও স্মৃতিচারণের আয়োজন করেছে জেলা প্রশাসন। এ অনুষ্ঠান থেকে শেখ কামালের জন্মদিন উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ী ১৫ শিশু কিশোরের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।

এরপর যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক জেলাব্যাপী গাছের চারা রোপণ ও বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।

বাদ যোহর জেলার সব মডেল মসজিদ ও অন্যান্য মসজিদে শেখ কামাল  রূহের মাগফেরাত কামনা করে কোরআন খতম ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া মন্দির, গীর্জা ও ধর্মীয় উপাসনালয়ে শেখ কামালের জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করেছে জেলা প্রশাসন ।

গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহাবুবুল আলম বলেন, বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন  শেখ কামালের জন্মদিন যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে  শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলাচনা সভা, দোয়া-মোনজাত, প্রার্থনা, সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ বৃক্ষ রোপণ ও বিতরণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। দিনব্যাপী এসব কর্মসূচির মধ্যে দিয়ে শেখ কামালের ৭৪ তম জন্মবার্ষিকী গোপালগঞ্জে উদযাপন করা হচ্ছে।  

শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামের সম্ভান্ত্র শেখ পরিবারের জন্মগ্রহণ করেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের বড় ছেলে। 

এছাড়া টুঙ্গিপাড়া, মুকসুদপুর, কাশিয়ানী ও কোটালীপাড়া উপজেলায় অনুরূপ কর্মসূচির মধ্যদিয়ে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপিত হচ্ছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি