ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

অপহৃত গৃহবধূকে সীমান্ত থেকে উদ্ধার, গ্রেপ্তার ২

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৮:৫২, ১২ সেপ্টেম্বর ২০২৩

ভাল বেতনের চাকরিসহ বিয়ের প্রলোভন দিয়ে নাটোর থেকে এক গৃহবধূকে অপহরণের ২৪ ঘন্টার মধ্যে তাকে সাতক্ষীরার সীমান্ত এলাকা থেকে উদ্ধার করেছে র‌্যাব। এসময় অপহরণকারী দলের সদস্য মূল হোতা শাজাহান আলী ও  তার সহযোগী মোঃ কবির হোসেনকে গ্রেফতার করা হয়েছে। 

মঙ্গলবার র‌্যাব-৫ নাটোর ক্যাম্পের অধিনায়ক মেজর আশিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। 

এর আগে রোববার অপহরণ মামলা দায়েরের পর র‌্যাব-৫ নাটোর ক্যাম্পের একদল সদস্য র‌্যাব-৬ যশোহর ক্যাম্পের সহায়তায়  সাতক্ষিরার কালারোয়া উপজেলার ভারতীয় সীমান্তবর্তী সোনাবাড়িয়া এলাকা থেকে ভিকটিমকে উদ্ধার করে র‌্যাব সদস্যরা। 

মেজর আশিকুর রহমান জানান, অপহরণ চক্রের মূলহোতা গ্রেফতারকৃত শাজাহান যশোহরের মনিরামপুর উপজেলার মশ্বিমনগর এলাকার সোবাহান আলীর ছেলে এবং মোঃ কবির হোসেন একই উপজেলার শ্যামপুর গ্রামের মোঃ আব্দুল কাদেরের ছেলে। 

র‌্যাব জানায়, মামলার ভিকটিম একজন বিবাহিত নারী। ৭ বছর পূর্বে পারিবারিকভাবে ভিকটিমের সাথে নাটোর সদর থানাধীন ওয়াসিম আকরামের বিয়ে হয়। গত ২ মাস আগে ভিকটিমের সঙ্গে মোবাইল ফোনের মাধ্যমে অপহরণ চক্রের মূলহোতা মোঃ শাহজাহানের পরিচয় হয়। এরপর থেকেই শাহজাহান ভিকটিমকে ভাল বেতনে চাকরিসহ বিভিন্ন প্রলোভন দেখাতো। 

শাহজাহান বিভিন্ন প্রলোভনের ফাঁদে ফেলে কৌশলে পূর্বপরিকল্পিতভাবে পার্শ্ববর্তী দেশ ভারতে পাচার করার উদ্দেশ্যে গত ৯ সেপ্টেম্বর দেড়টার দিকে ভিকটিম বাজার যাওয়ার জন্য বাড়ি হতে বের হলে তাকে অপরহণ করা হয়। একটি সিএনজিতে নিয়ে যাওয়ার সময় বিয়ের প্রলোভন দেয়া হয় ভিকটিমকে। 

অপরদিকে ভিকটিমের স্বামী ওয়াসিম আকরাম (২৮) বাদী হয়ে নাটোর সদর থানায় একটি অপহরণ মামলা দায়ের করেন। অপহরণের ওই মামলা দায়েরের পর থেকেই র‌্যাব -৫এর সদস্যরা  ভিকটিমকে উদ্ধার এবং আসামিদের গ্রেফতারে অভিযান শুরু করে।  

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আসামি এবং ভিকটিমের অবস্থান যশোরে সনাক্ত করে র‌্যাব-৫। তথ্য প্রযুক্তির মাধ্যমে তাদের অবস্থান নিশ্চিত করার পর র‌্যাব-৫ এর পক্ষ থেকে  র‌্যাব-৬ যশোর ক্যাম্পকে অবহিত করা হয়। পরবর্তীতে র‌্যাব-৫ ও র‌্যাব-৬ এর একটি যৌথ আভিযানিক দল সাতক্ষীরা জেলার কলোরোয়া থানাধীন সীমান্তবর্তী সোনাবাড়িয়া এলাকায় অভিযান চালিয়ে অপহৃত ভিকটিমকে উদ্ধারসহ অপহরণ চক্রের মূলহোতা মোঃ শাহজাহান ও মোঃ কবির হোসেনকে গ্রেফতার করে।

মামলা রুজুর ২৪ ঘন্টার মধ্যে ভিকটিমকে উদ্ধারসহ অপহরণ চক্রের ২ জনকে গ্রেফতার করতে সক্ষম হয় র‌্যাব। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত অপহরণকারী চক্রের মূলহোতা মোঃ শাহজাহান জানায়, সে ছোট থাকা অবস্থায় তার মা তাকে নিয়ে ভারতে চলে যায়। পরবর্তীতে গত ছয় বছর আগে সে আবারও বাংলাদেশে আসে এবং যশোরের মনিরামপুরের তার বাবা সোবহান আলীর কাছে থাকে। মূলত সে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের মেয়েদের বিভিন্ন প্রলোভন দেখিয়ে আকৃষ্ট করে এবং সেই মেয়েদের ভারতে পাচার করে মোটা অংকের টাকা আয় করে থাকে। 

এই কাজে তাকে তার বোন জামাই (সহযোগী আসামি) মোঃ কবির হোসেনসহ আরও অনেকেই সহযোগীতা করে থাকে বলেও জানা যায় সে। এছাড়া গ্রেফতারকৃত অপহরণকারী চক্রের মূলহোতা মোঃ শাহজাহানের ভারত এবং বাংলাদেশ দুই দেশেরই নাগরিকত্ব থাকায় আইনশৃংখলা বাহিনীর চোখকে ফাঁকি দিয়ে উক্ত কাজ করা সহজ ছিল। 

পরে গ্রেফতারকৃত ওই দুইজনকে নাটোর সদর থানায় হস্তান্তর করা হয়েছে।

নাটোর থানার ওসি নাছিম আহমেদ জানান, অভিযানে র‌্যাবের সাথে নাটোর জেলা পুলিশও অংশ নিয়েছিল। র‌্যাব-৬ এর সহায়তায় ভিকটিমকে উদ্ধার সহ দুই জনকে গ্রেফতার করা হয়। পরে গ্রেফতারকৃতদের আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি