ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

নির্বাচনী কাজে সরকারি অ্যাম্বুলেন্স, ইউপি চেয়ারম্যানকে জরিমানা

লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১০:৩৯, ৫ ডিসেম্বর ২০২৩

সরকারি ‘স্বপ্নযাত্রা’ অ্যাম্বুলেন্সে লোকভর্তি করে লক্ষ্মীপুর-২ (রায়পুর-সদর একাংশ) আসনের আওয়ামী লীগ মনোনীত এমপি প্রার্থীর সঙ্গে দেখা করতে যাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এক ইউপি চেয়ারম্যানকে।

রোববার (৩ ডিসেম্বর) রাত ১০টার দিকে এ জরিমানা করা হয়।

রায়পুর উপজেলার দক্ষিণ চরবংশী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবু জাফর মো. সালেহ মিন্টু ফরায়েজীকে এ জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনিরা খাতুন।

দ্বাদশ সংসদ নির্বাচনের লক্ষ্মীপুর-২ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অঞ্জন দাশ বিষয়টি নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলা প্রশাসন থেকে তৃণমূল পর্যায়ে মানুষের সেবা নিশ্চিতের জন্য সরকারিভাবে ‘স্বপ্নযাত্রা’ নামে অ্যাম্বুলেন্স দেওয়া হয়েছে। এটি শুধু রোগীদের সেবার জন্য ব্যবহার করার কথা। কিন্তু রোববার সন্ধ্যায় চেয়ারম্যান মিন্টু ফরায়েজী লোকজন নিয়ে ওই অ্যাম্বুলেন্সে করে জেলা শহরে এমপি প্রার্থী নুরউদ্দিন চৌধুরী নয়নের বাসায় যান। যা নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন।

এছাড়া দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণের তিন সপ্তাহ আগে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে প্রচারণার কাজ করেও তিনি বিধি লঙ্ঘন করেছেন।

এদিকে অ্যাম্বুলেন্স পরিচালনার নীতিমালায় বলা আছে, রোগী বহন ব্যতীত অন্য কোনো কাজে অ্যাম্বুলেন্স ব্যবহার করা যাবে না। এছাড়া ব্যক্তিগত এবং রাজনৈতিক কাজে অ্যাম্বুলেন্স ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে নীতিমালায়।  

সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধির ‘১৪ এর ২’ লঙ্ঘনের দায়ে বিধি ১৮ অনুযায়ী ইউপি চেয়ারম্যানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

ইউপি চেয়ারম্যান আবু জাফর মিন্টু ফরায়েজী বলেন, আমি একটু অসুস্থ। এরপরও দুজন মেম্বারকে (ইউপি সদস্য) নিয়ে স্বপ্নযাত্রা অ্যাম্বুলেন্সে করে এমপি সাহেবের সঙ্গে দেখা করতে লক্ষ্মীপুর শহরে গিয়েছিলাম। পরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমাকে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

ইউএনও অঞ্জন দাশ বলেন, অ্যাম্বুলেন্স রোগীদের সেবার জন্য দেওয়া হয়েছে। কিন্তু ইউপি চেয়ারম্যান মিন্টু ফরায়েজী নির্বাচনী কাজে ব্যবহার করেছেন। আর ভোটের তিন সপ্তাহ আগে প্রার্থীর পক্ষে প্রচারণা চালানো নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন। এসব ঘটনায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ইউপি চেয়ারম্যানকে অর্থদণ্ড দেওয়া হয়েছে।  

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি