ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

রবীন্দ্র ,লালন-কাঙাল হরিনাথের স্মৃতি বিজড়িত কুমারখালী পর্যটকশূন্য

রঞ্জন ভৌমিক 

প্রকাশিত : ১৯:৩৮, ৯ ডিসেম্বর ২০২৩

চলমান অবরোধ ও হরতালে পর্যটন শূন্য কুষ্টিয়া কুমারখালী রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি,মীর মশাররফ হোসেনের  বাস্তভিটা, সাংবাদিক কাঙাল হরিনাথ মজুমদারের স্মৃতি জাদুঘর, লালন সাঁইয়ের আখড়া বাড়ি । এইসব পর্যটন স্পটগুলোতে গেলে এখন দেখা মিলবে নিরাপত্তা বাহিনীর সদস্য কিংবা হাতেগোনা কিছু লোক, তাও আবার স্থানীয় । গত বছর এই সময়ে এই স্থানগুলোতে এতই দর্শনার্থীদের সংখ্যা বেশি ছিল যে, হোটেলগুলোতে জায়গা দেওয়া কঠিন হয়ে পড়েছিল।

শীতের ভরা মৌসুমে কুমারখালীতে পর্যটকে মুখরিত হওয়ার কথা থাকলেও আশানুরূপ দর্শনার্থী না আসায় হোটেল গুলোর বিভিন্ন স্তরের ব্যবসায়ীদের এখন বেহাল দশা। পর্যটন নির্ভর ব্যবসায়ীরা এখন নির্বিকার ও হতাশার মধ্যে দিন কাটাচ্ছেন। অলস সময় কাটাচ্ছেন ক্ষুদে ব্যবসায়ীরা, ভূগছেন হতাশায়। পর্যটনমুখী ব্যবসায়ীরা ভরা পর্যটন মৌসুমের এই তিন মাসে তাদের লোকসান কাটিয়ে লাভের মুখ দেখবে এ আশায় অপেক্ষা করেন তারা।

বিভিন্ন মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, শিলাইদহ কুঠিবাড়ি, লালন শাহের মাজার,কাঙাল হরিনাথ মজুমদার স্মৃতি যাদুঘর সহ কুষ্টিয়া কুমারখালির সবকয়টি পর্যটন এলাকায়  পর্যটক কম হাওয়ায় এবার পর্যটন মৌসুমে ভাল ব্যবসা  হবে না বলে মনে করেন তারা।  এখন  ভরা মৌসুমে পর্যটক শূন্য।  হরতাল-অবরোধের কারণে এমনটি হয়েছে বলে মনে করেন তারা। ফলে বাইরে থেকে আর পর্যটকরা আসছেন না।

সাংবাদিক কাঙাল হরিনাথ মজুমদারের জাদুঘর কর্তৃপক্ষ জানায়, হরতাল-অবরোধে বাইরে থেকে তেমন কোন মানুষ যাদুঘর দেখতে আসছে না। এতে করে ভরা মৌসুমেও  পর্যটক না থাকায় ঝিমিয়ে পড়েছে এই স্থানটি।

 এ ব্যাপারে রবীন্দ্র কুঠিবাড়ি  কর্তৃপক্ষ জানান,  হরতাল-অবরোধের কারণে পর্যটক অনেক কমে গেছে। ফলে পর্যটন নির্ভর ব্যবসাও কমেছে। এই ভাবে চলতে থাকলে আমাদের লক্ষমাত্রা অর্জনে সক্ষম হবে না।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি