ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কুমিল্লায় ‘তারুণ্যের মেলা’, নির্বিঘ্নে ভোটদানের পরিবেশ চান

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩০, ২৪ ডিসেম্বর ২০২৩

দেশের নানা ইস্যুসমূহ তরুণরা কীভাবে দেখছেন এবং এসব সমাধানে তাদের পরামর্শ কী- এসব নিয়েই কুমিল্লার শতাধিক তরুণের অংশগ্রহণে দিনব্যাপী হয়ে গেলো ’আমিও জিততে চাই’ শীর্ষক ‘তারুণ্যের মেলা’। 

শনিবার দিনব্যাপি অনুষ্ঠিত এ তারুণ্যের মেলায় তরুণরা তাদের নানান অভিমত তুলে ধরেন। 

তারা মনে করেন, বর্তমানে মেধাবী তরুণরা রাজনীতি বিমুখ হয়ে পড়ছে। তাই আগামী দিনে দেশে যোগ্য নেতৃত্বের সংকট নিরসনসহ আগামী নির্বাচনে নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগের পরিবেশ নিশ্চিত করার দাবি উপস্থাপন করেন।

মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম-এমএএফ আয়োজিত এ তারুণ্যের মেলায় যে তিনটি বিষয়ে তরুণরা গুরুত্ব দিয়েছেন তাহলো- কর্মসংস্থান, নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তি। আর এজন্যে তারা মনে করেন, একজন যোগ্য জনপ্রতিনিধি নির্বাচনের বিকল্প নেই। একজন যোগ্য প্রার্থী নির্বাচনে তরুণদের ভোটাধিকার এবং ভোটকেন্দ্রে নির্বিঘ্নে ভোট প্রদানের পরিবেশ নিশ্চিত করতে হবে। 

তারুণের এ মেলায় উঠে আসে- দেশের রাজনীতিতে সুষ্ঠ পরিবেশের অভাবে মেধাবী তরুণরা দিন দিন রাজনীতিবিমুখ হয়ে যাচ্ছে; এক্ষত্রে রাজনীতিতে মেধাবী তরুণদের অংশগ্রহণ নিশ্চিত করা না গেলে আগামী দিনে যোগ্য নেতৃত্বের সংকট তৈরি হবে। এ অবস্থা থেকে উত্তরণে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তরুণদের আরও বেশি করে সম্পৃক্ত করা প্রয়োজন বলে দাবি জানান তারা।

একই সাথে তরুণরা কর্মসংস্থান বিষয়ে প্রত্যাশা করেন, দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হলে বেশি বেশি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা, সহজে ট্রেড লাইসেন্স ও অন্যান্য অনুমোদন প্রাপ্তি ও ঋণ সহায়তা ইত্যাদি বিষয়গুলো নিশ্চিত করার প্রতি জোর দেয়া হয় এ তারুণ্যের মেলায়। 

দিনব্যাপী অনুষ্ঠিত এই মেলায় তরুণদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মঞ্চ নাটক, বিতর্ক, কুইজ প্রতিযোগিতা। এছাড়াও ভিডিও বার্তা তৈরি প্রতিযোগিতাসহ ছিলো নানা আয়োজন। বিতর্কের বিষয় ছিলো-রাজনৈতিক দলের জনমুখী রাজনৈতিক চর্চা বৃদ্ধিই তরুণ প্রজন্মের রাজনীতি বিমুখতা দূর করতে পারে। 

বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেন কুমিল্লা মেডিকেল কলেজ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে বিজয়ী হন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

অনুষ্ঠানের শেষদিকে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।   
 
এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি