ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

খোকসায় আঁখ মাড়াইয়ে কৃষকদের ব্যস্ততা

রঞ্জন ভৌমিক 

প্রকাশিত : ১৯:৪৬, ৮ জানুয়ারি ২০২৪

আঁখ কাটার কাজে ব্যস্ত রয়েছে, কেউ আবার আখ থেকে পাতা ছড়াতে ব্যস্ত রয়েছে। কেউবা আবার ক্রেসার মেশিনের সাহায্যে আঁখের রস বানাতে ব্যস্ত রয়েছে । 

কুয়াশা ঢাকা কাক ডাকা ভোর থেকেই শুরু হয় কৃষকের এই হন্তদন্ত কার্যক্রম। চলছে কৃষকের আঁখ মাড়াইয়ের সময়। আর এই সময়টি কৃষকরা চরমতম সময় পার করে এক বছরজীব ফসল আঁখ  নিয়ে ব্যস্ততার যেন শেষ নেই। চলতি বছরে কুষ্টিয়ার সরকারের সর্ববৃহৎ  জগতি সুগার মিলটি বন্ধ রয়েছে। আর সে কারণে কৃষকদের উৎপাদিত আঁখ দিয়ে শীতের এই মৌসুমটি ব্যস্ততম সময় পার করতে হচ্ছে কৃষকদের। 

উপজেলা কৃষি অফিস তথ্য মোতাবেক উৎপাদিত আঁখ একসাথে মাড়াই করা কৃষকের জন্য অনেক দুঃসাধ্য এবং সময় সাপেক্ষ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তথাপিও গুড়ের দাম বেশি থাকায় কৃষকরা নিজ উদ্যোগে কড়াই বা জালার মাধ্যমে আঁখে রস জ্বালিয়ে বিশুদ্ধ গুড়  তৈরি কাজে ব্যস্ত সময় পার করছে। 
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, খোকসায় লক্ষ্যমাত্রা থেকেও বেশি আঁখের চাষ হয়েছে। এবছর কুষ্টিয়ার খোকসা উপজেলায় ২৬৫ হেক্টর জমিতে আঁখের আবাদের লক্ষমাত্রা নির্ধারিত ছিল। যাহার বিপরীতে উপজেলায় ২৭৫ হেক্টর জমিতে আঁখের আবাদ হয়েছে। 

উপজেলার জয়ন্তীহাজরা ইউনিয়নের উত্তর শ্যামপুর গ্রামের কৃষক বৃন্দাবন বিশ্বাস এ বছর এক বিঘা জমিতে আঁখের আবাদ করেছে। জয়ন্তীহাজরা ইউনিয়নের মামুদানিপুর গ্রামের অমরেশ বিশ্বাস প্রায় দুই বিঘা জমিতে আঁখের আবাদ করেছিলেন। সেই আখ নিজেই ক্রেসার মেশিনের সাহায্যে মাড়াই করে রস জ্বালিয়ে গুড় তৈরি করছে ।

৯০ দশকের সাধারণভাবে এ সকল এলাকায় গরু বা মহিষ দিয়ে কল মেশিনের সাহায্যে রস বের করে  জ্বালিয়ে গুড় তৈরি করতেন। বিজ্ঞানের জয়যাত্রায় বর্তমানে এখন আর সেই প্রযুক্তি কৃষকগন ছেড়ে আধুনিক প্রযুক্তিতে আঁখের গুড় উৎপাদন করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা জানান, আঁখের চাহিদা বৃদ্ধির লক্ষ্যে কৃষকদেরকে আমরা উন্নত প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণ দিয়েছি । এবছর লক্ষ্যমাত্রা থেকেও বেশি পরিমাণ আঁখের আবাদ হয়েছে। সাধারণত শীত মৌসুমে আঁখের রস থেকে গুড় তৈরি করেন। এ বছরও তার ব্যতিক্রম নয়। তবে বাজারে আঁখের গুড়ের মূল্য বেশি থাকায় কৃষকরা লাভবান হবে এবং আগামীতে অধিক পরিমাণ আঁখ আবাদ করবে বলে আশাবাদী। 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি