ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ফের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, আনন্দের বন্যা নওগাঁয়

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১১:৩৬, ১২ জানুয়ারি ২০২৪

নওগাঁ-১ (নিয়ামতপুর-পোরশা-সাপাহার) আসনের পর পর চার বার নির্বাচিত সংসদ সদস্য সাধন চন্দ্র মজুমদার দ্বিতীয় বারের মতো খাদ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। এ খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে এলাকায় বইছে আনন্দের বন্যা। 

বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে তিনি দ্বিতীয়বার মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

দ্বিতীয় দফায় একই মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ায় এলাকায় বইছে আনন্দের বন্যা। বৃহস্পতিবার রাত সাড়ে আটটার দিকে নওগাঁ জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহরে আনন্দ মিছিল বের করা হয়। একই সঙ্গে মিষ্টি বিতরণ করা হয়েছে।

সাধন চন্দ্র মজুমদার ১৯৫০ সালের ১৭ জুলাই নওগাঁর নিয়ামতপুর উপজেলার শিবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মৃত কামিনী কুমার মজুমদার ও মাতা মৃত সাবিএী বালা মজুমদার। নয় ভাই-বোনের মধ্যে সাধন চন্দ্র মজুমদার অষ্টম। ষষ্ঠ শ্রেণিতে পড়াশোনা করার সময়ই তিনি তাঁর পিতাকে হারান।

তিনি নওগাঁ কেডি সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি এবং চৌমুহনী সরকারী ডিগ্রী কলেজ থেকে এইস.এস.সি পাস করেন। তিনি নওগাঁ ডিগ্রী কলেজ থেকে বিএ ডিগ্রী অর্জন করেন। চৌমুহনী কলেজে অধ্যায়নরত অবস্থায় ১৯৬৭ সালে সক্রিয়ভাবে ছাত্রলীগে যোগ দেন। ১৯৭১-এর মুক্তিযুদ্ধে পাকবাহিনীর বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করেন। পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা হিসেবে নিয়ামতপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাথে এবং দেশ পুনর্গঠনে সক্রিয়ভাবে জড়িত হন।

গণতন্ত্র প্রতিষ্ঠা, আইনের শাসন, মানবাধিকার সমুন্নত রাখা, রাজনৈতিক নেতা-কর্মীদের নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে জীবন বাজী রেখে প্রতিবাদে সোচ্চার থেকেছেন সবসময়। তিনি জনগণের ভালবাসার মানুষ। জনগণের আগ্রহে ১৯৮৪ সালে ইউনিয়ন পরিষদের নির্বাচন করেন। বিপুল ভোটে হাজিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। তখন সারাদেশে স্বৈরাচার বিরোধী তীব্র আন্দোলন চলছিল। এ সময় তিনি  দলের প্রয়োজনে, নেতা কর্মীদের সুসংগঠিত করতে দুঃসাহসিক ভূমিকা পালন করেন।

১৯৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলন চলাকালে তিনি হাজিনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন এবং উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। পরবর্তীতে নওগাঁ জেলা আওয়ামী লীগের সদস্য, দুইবার প্রচার সম্পাদক, সাংগঠনিক সম্পাদক ও দীর্ঘ দিন যুগ্ম-সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। পরে কাউন্সিলের মাধ্যমে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বর্তমানে সফলতার সঙ্গে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে যাচ্ছেন।

সাধন চন্দ্র মজুমদার ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগরে মনোনয়নে নওগাঁ-১ (নিয়ামতপুর-পোরশা-সাপাহার) থেকে সংসদ-সদস্য নির্বাচিত হন। তিনি নবম জাতীয় সংসদে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। সাধন চন্দ্র মজুমদার ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ-সদস্য নির্বাচিত হন। দশম জাতীয় সংসদে তিনি ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি তৃতীয় বারের মত বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে নওগাঁ-১ (নিয়ামতপুর-পোরশা-সাপাহার) থেকে সংসদ-সদস্য নির্বাচিত হন। তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেন এবং ৭ জানুয়ারি ২০১৯ থেকে খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে নিয়োজিত হন। 

তার নেতৃত্বে খাদ্য মন্ত্রণালয় ২০২২ সালে জাতীয় শুদ্ধাচার পুরস্কার ও ২০২৩ সালে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক লাভ করে।

সাধন চন্দ্র মজুমদার ২০২৪ সালের ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসাবে টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ১১ জানুয়ারি বঙ্গভবনে মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করে দ্বিতীয় বারের মতো খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি