ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

স্মার্ট কর্মসংস্থান সৃষ্টিতে দৃষ্টান্ত হবে রাজশাহী: মেয়র লিটন

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১০:৩০, ২২ জানুয়ারি ২০২৪

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, ফ্রিল্যান্সিং খাত ভবিষ্যতে বাংলাদেশের বিদেশি মুদ্রা আয়ের বড় খাত হবে। রাজশাহী সিটি কর্পোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে, আগামীতে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে। এখানে প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সিং করে অর্থ আয় করতে পারবে তরুণ-তরুণীরা।

ফ্রিল্যান্সিং খাতে স্মার্ট কর্মসংস্থান সৃষ্টিতে দৃষ্টান্ত হবে রাজশাহী, আশা প্রকাশ করেন রাসিক মেয়র।

রোববার বিকালে নগর ভবনের সিটি হলরুমে রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তাদের সাথে আয়োজিত এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সভায় প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে শুভেচ্ছা স্মারক প্রদান করেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। 

সভায় খায়রুজ্জামান লিটন বলেন, বিদেশি আয়ের খাত সমৃদ্ধ করতে প্রধানমন্ত্রী একটা দিকনির্দেশনা দিয়েছেন। ফ্রিলান্সিং খাত থেকে আগামী ৫ বছরে আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীত করার জন্য যে নির্দেশনা দিয়েছেন, সেটি হবে ইনশাল্লাহ। এই ধারা অব্যাহত থাকলে আগামীতে আয়ের অন্যতম একটা বৃহৎ খাতে পরিণত হবে ফ্রিলান্সিং।

মেয়র আরও বলেন, আরসিসি এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে তরুণ-তরুণীদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। তারা দক্ষ হয়ে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আয় করতে পারবে। আমরা আয়ের খাতও তাদের দেখিয়ে দেবো। ইনস্টিটিউটের কার্যক্রম পরিপূর্ণ করতে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী ৬০টি কম্পিউটার সেট প্রদানের ঘোষণা দেওয়ায় তাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে স্বপ্ন, আগামীতে বাংলাদেশ অন্যতম একটি ধনী দেশে পরিণত হবে। আগামী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বির্নিমাণের স্বপ্ন ইনশাল্লাহ বাস্তবায়ন হবে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আরসিসি এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা অনেক ভালো ও অসাধারণ একটি উদ্যোগ। এই মডেলটি সারা বাংলাদেশে ছড়িয়ে দেওয়া হবে। স্মার্ট কর্মসংস্থান সৃষ্টিতে এটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।

তিনি আরও বলেন, রাজশাহীকে সারাদেশের মধ্যে সেরা ও মডেল শহরে পরিণত করেছেন মেয়র। সারা বাংলাদেশকে তাঁকে অনুসরণ করছে। তিনি প্রধানমন্ত্রীর নিকট হাইটেক পার্ক দাবি করেছিলেন। প্রধানমন্ত্রী রাজশাহীতে হাইটেক পার্ক করে দিয়েছেন। আগামীতে শিক্ষানগরী রাজশাহীকে সিলিকন সিটি ও স্মার্ট কর্মসংস্থানের নগরীতে হবে।

এরআগে নগর ভবনের ১০তলায় স্থাপিত রাজশাহী সিটি কর্পোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের কার্যক্রম ও ল্যাব পরিদর্শন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি