ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

নওগাঁয় ৮.১ ডিগ্রি তাপমাত্রায় বিপর্যস্ত জনজীবন

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৪:১৫, ২২ জানুয়ারি ২০২৪

মৌসুমের সর্বনিম্ন ৮ দশমিক ১ ডিগ্রি তাপমাত্রায় কাঁপছে নওগাঁ। তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

আজ সোমবার (২২ জানুয়ারি) সকাল ৬টায় নওগাঁর বদলগাছি আবহাওয়া অফিসে এই তাপমাত্রা রেকর্ড করা হয়। ২৪ ঘন্টার ব্যবধানে তাপমাত্রা কমেছে ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল ছিল ৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা কমে যাওয়ার কারণে হাড়কাঁপানো কনকনে শীতে ভোগান্তি পোহাতে হচ্ছে এই জনপদের মানুষদের।

সকাল থেকেই কুয়াশার দাপট কম থাকলেও মেঘলা আকাশ ও উত্তরের হিমেল বাতাস হইছে। তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে কমে যাওয়ায় জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। সকাল সাড়ে ৮টা পর্যন্ত দেখা মেলেনি সূর্যের। 

স্থানীয়রা জানান, গত দুইদিন থেকে দুপুরের পর একটু সূর্যের দেখা পাওয়া যায়। কিন্তু উত্তাপ ছড়াতে না পারায় বিকেল হতেই তাপমাত্রা আবারও নিম্নগামী হওয়া শুরু করে। আর দিনভর হিমেল বাতাস। সন্ধ্যার পর থেকে শীতের মাত্রা বাড়ে। রাতের সঙ্গে সমানতালে বাড়ে শীতও। 

এদিকে হাড় কাঁপানো কনকনে শীতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নিম্নআয়ের লোকজন। জীবিকার তাগিদে সকাল হলেই এসব মানুষ মোটা গরম কাপড় পড়ে কেউ সাইকেল নিয়ে আবার কেউ পায়ে হেঁটে গন্তব্যের উদ্দেশ্যে বেরিয়ে পড়েন।

শহরের মুক্তির মোড় এলাকায় কথা হয় রিকশাচালক রমিজ উদ্দিন সাথে। তিনি বলেন, যে পরিমাণ শীত পড়েছে এতে করে রিকশা চালাতে খুব কষ্ট হয়। কিন্তু কিছু করার নেই। ভাড়া না মারলে সংসার চলবে না।

বাঙ্গাবাড়িয়া এলাকার আরেক রিকশাচালক মতি মিয়া বলেন, আজকে কুয়াশা কম। তবে আকাশ পরিষ্কার নয়, বাতাস হচ্ছে। এই কারণে শীত বেশি লাগে। এত শীত হলে আমাদের মতো গরীব মানুষের সংসার চালানো সমস্যা হয়ে যাবে। 

এতো ঠাণ্ডায় নিম্ন আয়েরমানুষেরও রোজগার কমে গেছে। দেখা দিয়েছে শীতজনিত নানা রোগের প্রকোপ। জেলার হাসপাতালগুলোতে শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি শিশু বৃদ্ধদের ভর্তি হতে দেখা গেছে।

নওগাঁর বদলগাছী আবহাওয়া অফিসের কর্মকর্তা মিজানুর রহমান জানান, আজ সকাল ৬টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় কয়েক দিন ধরেই শীত বেশি  অনুভূত হচ্ছে। এ রকম তাপমাত্রা আরও দু-একদিন অব্যাহত থাকতে পারে বলে তিনি মন্তব্য করেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি