ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হলো গণিত উৎসব

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৯, ৯ মার্চ ২০২৪

মৌলভীবাজারের শ্রীমঙ্গল অনুষ্ঠিত হলো গণিত উৎসব। উৎসবে প্রধান অতিথির মধ্যে ড. জাফর ইকবাল বলেন, বাংলাদেশের মুক্তিযোদ্ধের ইতিহাস এতো অসাধারণ একটি ইতিহাস যে একবার এই ইতিহাস পড়বে তাদের মধ্যে দেশপ্রেম এমনভাবে জাগ্রত হবে, সে বাংলাদেশটাকে এতো ভালোবাসবে যে তাদের সামনে রক্তে কেনা এই বাংলাদেশের ক্ষতি কেউ করতে পারবে না। তার হাতে বাংলাদেশ থাকবে সুরক্ষিত।

শনিবার উপজেলা পরিষদ প্রাঙ্গনে এই উৎসব অনুষ্ঠিত হয়।

ড. জাফর ইকবার বলেন, একসাথে দুই হাজার শিক্ষার্থী বসে গণিত পরীক্ষা দিয়েছে এমন একটা ইতিহাসেরও প্রথম স্বাক্ষি হলাম। আর উপজেলা পর্যায়ে এমন বড় আয়োজন প্রথম। 

তিনি বলেন, বাংলাদেশের রাজধানী ঢাকা হলেও সুন্দর বাংলাদেশে হচ্ছে শ্রীমঙ্গল। কারণ ঢাকার আকাশ সবসময় ধোয়ায় কালো থাকে। আর শ্রীমঙ্গলের আকাশ নীল, খুবই সুন্দর। এই সুন্দর বাংলাদেশের ইতিহাস সবার জানা দারকার।

মৌলভীবাজার জেলা প্রশাসক উর্মি বিনতে সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্যদেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যায়ের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত লেখক ও গবেষক উজ্জ্বল কুমার দাশ, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব, শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ভানুলাল রায় ও উপজেলা নির্বাহী অফিসার মো. আবু তালেব। 

আলোচনা সভা শেষে শিক্ষার্থীরা ড. জাফর ইকবালকে বিভিন্ন প্রশ্ন করলে তিনি উত্তর দেন। পরে গণিত উৎসবে পরীক্ষায় অংশনেয়া শিক্ষার্থীদের সনদ ও বিজয়ীদে হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে আগত অতিথিসহ দুই হাজার শিক্ষার্থীদের মধ্যে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ড. জাফর ইকবালের লেখা মুক্তিযুদ্ধের ইতিহাস বই উপহার দেয়া হয়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি