ঢাকা, বুধবার   ২৯ নভেম্বর ২০২৩

স্বাধীনতার পর মন্ত্রী পেলো সাভারবাসী

প্রকাশিত : ২০:৫২, ৮ জানুয়ারি ২০১৯

সাভার-আশুলিয়া এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৯ আসনে এলাকাবাসীর দীর্ঘদিনের আশা-আকাঙ্খা পূরণ করে স্বাধীনতার পর প্রথমবারের মতো ডা. এনামুর রহমান ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

সোমবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ বাক্য পাঠ করান।

স্বাধীনতার পর এই প্রথমবার এলাকার প্রথম কোন সাংসদ মন্ত্রী হলেন। তার এ মন্ত্রীত্ব পাওয়ার পর  আশুলিয়ায় উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে।

নবনিযুক্ত ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ১৯৫৭ সালের ৮ মার্চ জন্মগ্রহণ করেন। তার পিতা-মরহুম আক্তারুজ্জামান খাঁন, মাতা-শিরিয়া খানম। স্থায়ী ঠিকানা নরসিংদী জেলার রায়পুরা থানার মুছাপুরে। তিনি বর্তমানে সাভার থানা রোডের পার্বতী নগরে বাস করছেন।

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ১৯৭৩ সালে রংপুরের রবার্টসনগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে প্রথম বিভাগে এসএসসি পরিক্ষায় উর্ত্তীণ হন। ঢাকা আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে ১৭৭৫ সালে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে ১৯৮৩ সালের জানুয়ারিতে কৃতিত্বের সঙ্গে এম.বি.বি.এস পাস করেন।

ডা. এনামুর রহমান ১৯৮৩ সালে বি.সি.এস-এ উত্তীর্ণ হন। চিকিৎসক হিসেবে ১৯৮৩ থেকে ১৯৯২ পর্যন্ত সরকারি চাকরিতে কর্মরত ছিলেন। ১৯৯০ থেকে ২০০২ পর্যন্ত এনাম ক্লিনিকের প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০০৩ সাল থেকে এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে অদ্যাবধি দায়িত্ব পালন করছেন। ২০০৩ সাল থেকে এনাম মেডিকেল হাসপাতাল (প্রাঃ) লি. এর প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

 তিনি ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৯ আসন (সাভার-আশুলিয়া) থেকে সংসদ সদস্য হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি দশম জাতীয় সংসদের পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বাংলাদেশ এসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান অন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি) এর সদস্য। তিনি বাংলাদেশ ককাস অন চাইল্ড রাইটস, বাংলাদেশ ককাস অন চাইল্ড রাইটস, পার্লামেন্টারিয়ান ককাস অন ডিসএবিলিটি, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, পার্লামেন্টারিয়ান অন নিউক্লিয়ার নন-প্রলিফেরেশন এন্ড ডিসআর্মামেন্ট (পিএনএনডি)-এর সদস্য, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ও বাংলাদেশ স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ)-এর আজীবন সদস্য।

 

এছাড়া ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান সাভার বিশ্ববিদ্যালয় কলেজ, আব্দুল মান্নান ডিগ্রি কলেজ ও বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল-এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

সামাজিক কর্মকাণ্ড ও মানবসেবায় সাড়া বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী সাভারে ধসে পড়া রানা প্লাজায় শত শত হতাহতদের বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করে বিশ্বে মানবতার দূত হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

এছাড়া তিনি ১৯৮৮ সালের বন্যায় ১৫৬টি চিকিৎসা কেন্দ্র পরিচালনা, ১৯৯৮, ২০০৪, ২০০৭ এর বন্যায় চিকিৎসা সহায়তা, স্পেকট্রাম গার্মেন্টস ধ্বস, তোবা গ্রুপের তাজরিন ফ্যাশন এ অগ্নিকাণ্ড ও রানা প্লাজা ধ্বসে হাজার হাজার আহতদের বিনামূল্যে চিকিৎসা সেবা, পথে পথে কুঁড়িয়ে পাওয়া রোগীদের চিকিৎসার জন্য এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে বিশেষ সেল গঠন, দরিদ্র রোগিদের সেবায় “এনাম মেডিকেল কলেজ হাসপাতাল চ্যারিটি ট্রাস্ট গঠন, বঙ্গবন্ধু, মক্তিযোদ্ধ ও বাংলাদেশের চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে মুক্তিযুদ্ধের চেতনায় সাংসদ নাট্য উৎসব, বিজয় নাট্য উৎসব ও স্বাধীনতা নাট্য উৎসবের আয়োজন করা হয় প্রতিবছর এনাম মেডিকেল কলেজ অডিটরিয়ামে। এতে স্থানীয় ও গ্রুপ  থিয়েটার ফেডারেশনের নাট্যদলগুলো অংশগ্রহণ করে।

কেআই/


Ekushey Television Ltd.

© ২০২৩ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি