ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১, || বৈশাখ ৪ ১৪২৮

সন্দ্বীপে বেড়িবাঁধ ভেঙ্গে সারিকাইত প্লাবিত

প্রকাশিত : ২২:৩৭, ৪ মে ২০১৯

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে জোয়ারের পানিতে বেড়িবাঁধ ছিড়ে সন্দ্বীপ উপজেলার সারিকাইত ইউনিয়নের  ১নং ওয়ার্ড প্লাবিত হয়েছে। এতে প্রায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রায় শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। তবে তাৎক্ষণিক ভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নিরূপণ করা যায়নি।  

শনিবার সকাল থেকে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সন্দ্বীপে দমকা হাওয়া শুরু হয়। প্রচণ্ড বাতাসে বিভিন্ন এলাকায় গাছপালা ভেঙ্গে পড়ে। এসময় নদীতে স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় পানি বৃদ্ধি পায়। দুপুর ১২টায় জোয়ারের পানির স্রোতে বেড়িবাঁধ ছিড়ে এলাকার প্রায় ২৫টি ঘরবাড়ি প্লাবিত হয়। ৬টি পুকুরে লবনাক্ত পানি ঢুকে মাছ ভাসিয়ে নেয়। প্রায় ৫০ একর জমির ফসল জোয়ারের পানিতে ডুবে যায়। সবকিছু মিলিয়ে উপজেলায় প্রায় দশ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ইউপি চেয়ারম্যানদের সূত্রে জানাযায়।

বাতাসের তান্ডবে সারিকাইত ইউনিয়নের ১ ও ৫ নং ওয়ার্ডে বেড়ীবাঁধের বাইরের ৮টি ও মগধরা ইউনিয়নের ৯টি ঘর ভেঙে যায়। কয়েকটি এলাকায় গাছপালা উপড়ে পড়ে যায়।

সারিকাইত ইউনিয়নের চেয়ারম্যান মো. ফখরুল ইসলাম পনির বলেন,সারিকাইত ২ ওয়ার্ডের ৮টি কাঁচাঘর ভেঙে যায়। এছাড়া এখানে তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি।

সারিকাইত ইউনিয়নের গত দুই বছর ধরে নিয়মিত ছিড়ে লোকালয়ে পানিতে প্লাবিত হয়। টেকসই মেরামত না করায় বারবার একই অংশ দিয়ে পানি ঢুকে ক্ষয়ক্ষতি হচ্ছে বলে অভিযোগ এলাকাবাসীর।

স্থানীয় বাসিন্দা মাষ্টার বশর বলেন, পরপর দুইবার ভাঙ্গার পরেও বেড়িবাঁধের এই অংশ ঠিকমত মেরামত করা হচ্ছে না। গতবছর আমার ঘরবাড়ি ভাসিয়ে নিয়েছে। এবছর দুপুর থেকে ৪টা পর্যন্ত পানিবন্দী হয়ে কাটিয়েছি।

বিচ্ছিন্ন ইউনিয়ন উরিরচরে ১২টি ঘর ভেঙে গেছে। তবে আগে থেকে সতর্ক থাকায় মানুষ ও গবাদিপশুর কোন ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছেন ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. আব্দুর রহিম।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ইসমাইল হোসেন বলেন, সন্দ্বীপের প্রায় ১৯২টি ঘরবাড়িসহ প্রায় ৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে আশ্রয়ণসহ ত্রাণ সামগ্রী প্রদানসহ যাবতীয় সকল সুযোগ সুবিধা দেওয়ার ঘোষণা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরুল হুদা।

সন্দ্বীপের সাংসদ মাহফুজুর রহমান মিতা ক্ষতিগ্রস্ত বেড়ীবাঁধ এলাকা পরিদর্শন করেছেন। তিনি বলেন, অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত ভাঙ্গা অংশ মেরামত করা হবে।

কেআই/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি