ঢাকা, শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১, || বৈশাখ ৯ ১৪২৮

‘সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ’ ৭ বছরে পদার্পণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০১, ২০ জুলাই ২০১৯ | আপডেট: ২০:০০, ২০ জুলাই ২০১৯

সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ ৭ বছরে পদার্পণ উপলক্ষে ‘শিক্ষার গুণগত মানোন্নয়নে সন্দ্বীপ’ শীর্ষক একটি সেমিনার শুক্রবার (১৯ জুলাই) বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্চে অনুষ্ঠিত হয়েছে।

আলোকিত সন্দ্বীপ পত্রিকার সম্পাদক অধ্যক্ষ মুকতাদের আজাদ খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন সাবেক সচিব আ.ল.ম আবদুর রহমান।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন সাবেক সচিব আ.ল.ম আবদুর রহমান বলেন, এক সময় সন্দ্বীপ শিক্ষা দীক্ষায় বেশ সুনাম ছিল। যার কারণে সন্দ্বীপের অনেকেই সুনামের সাথে সুপ্রতিষ্ঠিত। বর্তমানে বিশ্বায়নের এই যুগে শিক্ষার হার বাড়লেও সন্দ্বীপে শিক্ষার গুণগত মান নিয়ে সংশয় দেখা দিয়েছে। এ রকম চলতে থাকলে আগামী প্রজন্ম ক্ষতিগ্রস্থ হবে।   

তিনি আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে ক্যারিশমাটিক লিডারশীপ সম্পন্ন প্রধান শিক্ষক নিয়োগে আন্তরিক হতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে বছরে অন্তত একবার শিক্ষক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা, পরিচালনা পরিষদের সভাপতি কলেজ পর্যায়ে স্নাতকোত্তর, হাই স্কুল পর্যায়ে স্নাতক পাস ও উভয় পর্যায়ে সদস্যদের ন্যূনতম যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস হওয়া উচিত। রাজনৈতিক সদিচ্ছার মধ্যে রয়েছে পরিচালনা পরিষদ গঠন ও প্রধান শিক্ষক, সহ-প্রধান শিক্ষক সহ-শিক্ষক নিয়োগে রাজনৈতিক বিবেচনাবোধকে অগ্রাধিকার দেওয়া থেকে বিরত থাকা।

এ সময় বক্তারা অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, মোবাইল ফোন আসক্তি দূরীকরণ, উচ্চ মাধ্যমিক পাসের পূর্বে সন্তানের হাতে এনড্রয়েড মোবাইল থেকে বিরত রাখা, সন্তানের একাডেমিক ফলাফলে নিয়মিত নজর রাখা, শিক্ষা প্রতিষ্ঠানের পাওনা পরিষদ ও সন্তানের বয়ঃসন্ধিকালীন সময়ে বিশেষ নজরদারি রাখার ব্যাপারে সন্তানের প্রতি অধিক যত্নবান হওয়ার প্রতি বক্তারা আহবান জানান।

এছাড়া শিক্ষকদের দায়িত্বশীলতার পাশাপাশি নীতি ও নৈতিকতাবোধ সম্পন্ন হওয়া, সময়নিষ্ঠ, পাঠদানে আন্তরিক, মার্জিত ব্যবহার, ক্লাসে ফোন ব্যবহার হতে বিরত থাকা, শিক্ষকতাকে নেশা হিসেবে নেওয়া ও উচ্চ বিলাসিতা পরিহার করার আহবান জানান।

আলোকিত সন্দ্বীপ পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক মো. রেজাউল করিমের স্বাগত বক্তব্যের পর প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের সভাপতি ড.এম.ইদ্রিস আলম।

সন্দ্বীপ সমিতি-ঢাকার সাংগঠনিক সম্পাদক কাজী মনজুরুল আলম এর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন,আলোকিত সন্দ্বীপ পত্রিকার উপদেষ্টা মো. কারিমুল মাওলা লিটনের শুভেচ্ছা বক্তব্যের পর বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব তপন চন্দ্র বনিক, বিআইবিএম’র পরিচালক অধ্যাপক ড. প্রশান্ত কুমার ব্যানার্জী, ইঞ্জিনিয়ার এম.এ. কালাম, সন্দ্বীপ ডেভেলপমেন্ট ফোরাম লি. ঢাকার সভাপতি নুরুল আকতার, গ্রামীণ ব্যবসা বিকাশের সদ্য সাবেক এম.ডি সালেহা বেগম, সন্দ্বীপ সমিতি-ঢাকার সাবেক সভাপতি মো.আলমগীর।

আমন্ত্রিত অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রিন্সিপ্যাল হাউস টিউটর সেলিনা চৌধুরী, চেরি ব্লোসমস  ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান ও অধ্যক্ষ ড. সালেহা কাদের, হাজী আবদুল বাতেন সওদাগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট লায়ন আলহাজ মুহাম্মদ সলিমুল্লাহ, মুক্তিযোদ্ধা মো. কামাল পাশা, ব্যবসায়ী এম.জি ফারুক, অধ্যক্ষ সালাউদ্দিন ভূঁইয়া, রাজউক উত্তরা মডেল কলেজের সহকারী অধ্যাপক মো. আনোয়ারুল কবির, মৎস্য কর্মকর্তা নুরুল আকতার মিলাদ, সন্দ্বীপ লেখক ফোরামের উপদেষ্টা পরিষদ সদস্য কে.এম. আজিজ উল্যাহ, সন্দ্বীপ সমিতি-ঢাকার সাধারণ সম্পাদক শাহ নেওয়াজ মাহমুদ লাভলু, যুগ্ম সম্পাদক আরিফ আলী প্রমুখ।

সেমিনারে সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ ৭ বছরের পদার্পণ উপলক্ষে ২০ পৃষ্ঠার বিশেষ আলোকিত সন্দ্বীপের মোড়ক উন্মোচন ও বর্ষপূর্তির কেক কাটা হয়।

উল্লেখ্য, সন্দ্বীপ উপজেলার শিক্ষার গুণগত মানোন্নয়নে অঙ্গীকারবদ্ধ ও সর্বাধিক পঠিত সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ পত্রিকার উদ্যোগে সন্দ্বীপজুড়ে ২০১৩ সাল থেকে মেধাবৃত্তি প্রতিযোগিতা (৫ম শ্রেণি), ২০১৪ সাল থেকে চিত্রাংকন প্রতিযোগিতা (৪র্থ শ্রেণি), ২০১৫ সাল থেকে হাতের লেখা প্রতিযোগিতা (৩য় শ্রেণি) ও ২০১৮ সাল থেকে মাধ্যমিক স্তরে জিপিএ-৫ প্রাপ্ত কৃতি ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ার গাইড লাইন বিষয়ক কর্মশালা ও সংবর্ধনা প্রদান অনুষ্ঠিত হয়ে আসছে।

কেআই/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি