ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ধর্মঘটে অচল বাঘাবাড়ি নৌবন্দর

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১১:৩১, ৩০ নভেম্বর ২০১৯

নদী খনন, পাইপ লাইনের বদলে নৌযানে জ্বালানি তেল সরবরাহ, মাস্টার/ড্রাইভারশিপ পরীক্ষায় দুর্নীতি ও সনদ উত্তোলনে হয়রানি বন্ধ, ওভারলোড নিষিদ্ধসহ ১১ দফা দাবিতে বাংলাদেশ নৌ পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা ধর্মঘটে অচল হয়ে পড়েছে উত্তরবঙ্গের একমাত্র সিরাজগঞ্জের বাঘাবাড়ি নৌবন্দর। 

এ ধর্মঘটের ফলে শনিবার (৩০ নভেম্বর) সকাল থেকে পণ্যবাহী জাহাজ থেকে কোনো মালামাল ওঠা-নামা করেনি। 

বাঘাবাড়ি নৌ-বন্দর কর্তৃপক্ষ ও আন্দোলনকারীরা জানান, নৌযান শ্রমিকদের ডাকা ধর্মঘটের জন্য কোনো মালবাহী জাহাজ আসা-যাওয়া করেনি। বর্তমানে সার, ক্লিংকার, জ্বালানি তেল ও অন্যান্য মালামালবাহী প্রায় ৭০টি জাহাজ বাঘাবাড়ি বন্দরে অবস্থান করলেও মাল আনলোড বন্দ রয়েছে।

একই কারণে পদ্মা, মেঘনা, যমুনা ওয়েল কোম্পানির জ্বালানি তেলবাহী জাহাজ থেকেও তেল আনলোড বন্ধ রয়েছে। তবে বাঘাবাড়ি ওয়েল ডিপু থেকে মজুদকৃত তেল উত্তরবঙ্গসহ ১৮ জেলায় সরবরাহ অব্যাহত রয়েছে। 

এদিকে ধর্মঘটের কারণে সার, ক্লিংকার ও কয়লাবাহী জাহাজ বন্দরে থাকলেও নৌযান শ্রমিকরা মাল জাহাজ থেকে নামাতে না দেয়ায় বন্দরের প্রায় ৭ শতাধিক শ্রমিক বেকার হয়ে পড়েছে। 

এছাড়া, উত্তরবঙ্গের ১৬ জেলায় এসব পণ্য সরবরাহ না হওয়ায় কৃত্তিম সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছে ব্যবসায়ীরা।
 
এ বিষয়ে আন্দোলনকারী সংগঠন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক আব্দুল ওয়াহাব আলী মাস্টার জানিয়েছেন, আমাদের যৌক্তিক দাবি অবশ্যই সরকারকে মানতে হবে। শ্রমিকদের দাবি মেনে না নেয়া পর্যন্ত এ ধর্মঘট অব্যহত থাকবে।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি