ঢাকা, শনিবার   ১৩ এপ্রিল ২০২৪

সন্দ্বীপে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আলোচনা সভা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৮, ১ ডিসেম্বর ২০১৯

আজ ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। এইডস বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে রিকল ২০২১ প্রজেক্ট এসডিআই সন্দ্বীপ কালাপানিয়া,রহমতপুর ও মুছাপুর ইউনিয়ন পরিষদ চত্তরে আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে  'এইডস নির্মুলে প্রয়োজনঃ জনগণের অংশগ্রহণ’। ১৯৮৮ সাল থেকে এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সারা বিশ্বের দেশগুলো  এ দিবসটি পালন করে থাকে।
 

কালাপানিয়া ইউনিয়ন পরিষদে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন, কালাপানিয়া ইউপি চেয়ারম্যান আলিমুর রাজী টিটু। বিশেষ অতিথি ছিলেন, সমাজসেবক ও সাংবাদিক ডা. মোজাম্মেল হোসেন, মাষ্টার মাহবুবুর রহমান কানন। এ সভায় প্রধান আলোচক ছিলেন রিকল প্রজেক্টের এফএফ কবি সাংবাদিক বাদল রায় স্বাধীন।এসডিআই ইইউসিএসও প্রকল্পের স্বেচ্ছাসেবক ওমর ফারুক এর উপস্থাপনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউপি মেম্বার মো. জাহাঙ্গীর, মো. বাহার উদ্দীন, সিবিও সদস্য আব্দুল হাই, জরিনা বেগম, পাশা রানী প্রমুখ।

বক্তারা বলেন, এইডস মরণঘাতি রোগ হলেও এটি  কোন ছোঁয়াছে ব্যাধী নয়।এইডস রোগীর সাথে এক সাথে ঘুমানো, একই পুকুরে গোসল করা, একই প্লেটে খাবার খাওয়া,একই বাথরুম ব্যবহার করা, একই কাপড় পরিধান করলেও এই রোগে আক্রান্ত হওয়ার ভয় নেই। কেবল মাত্র যৌন সঙ্গমের মাধ্যমে এই রোগের বিস্তার ঘটে। তাই ধর্মীয় অনুশাসন মেনে চললে এবং বিবাহ বহির্ভুত সঙ্গমে বা একাধিক নারী বা পুরুষের সাথে সঙ্গমে লিপ্ত না হলে এই রোগের ভয় নেই। তাই এ বিষয়ে সচেতনতা জরুরি।

উল্লেখ্য, ইউএনএইডস-এর তথ্যমতে, বর্তমানে বিশ্বে প্রায় ৩৪ মিলিয়ন মানুষ এইডসে আক্রান্ত এবং এ পর্যন্ত প্রায় ৩৫ মিলিয়ন মানুষ এ মরণঘাতী রোগে মৃত্যুবরণ করেছে। ১৯৮৯ সালে বাংলাদেশে সর্বপ্রথম এইচআইভি কেস সনাক্ত হয়। ২০১২ সালে বাংলাদেশে ৩৩৮ জন এইচআইভিতে আক্রান্ত হয়। আর ১৯৮১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম এ রোগ প্রকাশ পায় এবং একই বছরে দেশটির লস অ্যাঞ্জেলস রাজ্যের পাঁচ সমকামী এই রোগে আক্রান্ত হন। এক গবেষণায় জানা গেছে, সমকামীদের মধ্যে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ে।

কেআই/আরকে 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি