ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

মোংলার নৌ ঘাটিতে যুক্ত হল দুটি যুদ্ধ জাহাজ

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৮:১১, ৯ জানুয়ারি ২০২০

চীনে নির্মিত বাংলাদেশ নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ ‘ওমর ফারুক ও আবু উবাইদাহ’ মোংলা নৌ ঘাঁটিতে এসে পৌঁছেছে। বৃহস্পতিবার (৯ জানুয়ারী) বেলা ১১টায় মোংলাস্থ দিগরাজের নৌ ঘাঁটিতে নোঙ্গর করে। এসময় খুলনা নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা জাহাজ দুটিকে স্বাগত জানায়। এছাড়া নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাসহ নাবিকরাও এসময় উপস্থিত ছিলেন। 

খুলনা নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা জানান, আধুনিক এ যুদ্ধজাহাজ দুটির দৈর্ঘ্য ১১২ মিটার এবং প্রস্থ ১২ দশমিক চার মিটার। এটি ঘন্টায় সর্বোচ্চ ২৪ নটিক্যাল মাইল গতিতে চলতে পারবে। জাহাজ দুটিতে আধুনিক যুদ্ধ সরঞ্জামে সুসজ্জিত ছাড়াও রয়েছে আধুনিক প্রযুক্তি সম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপনযোগ্য ক্ষেপনাস্ত্র, অত্যাধুনিক সারভাইলেন্স রাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম, সাবমেরিন বিধ্বংসী রকেট, রাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন ধরনের যুদ্ধ সরঞ্জামাদি। 

সার্বিকভাবে শত্রু বিমান, জাহাজ ও স্থাপনায় আঘাত আনার পূর্ণ ক্ষমতা রয়েছে ‘ওমর ফারুক ও আবু উবাইদাহ’ জাহাজে। এছাড়া দেশের জলসীমার সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি দূর্যোগকালীন জরুরি উদ্ধার ও ত্রাণ তৎপরতা, অবৈধ মৎস্য নিধন, সমুদ্র ও উপকূলীয় এলাকায় মানবপাচার ও চোরাচালান প্রতিরোধ, জলদস্যুতা দমনসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে কমান্ডার রিয়ার এডমিরাল মোহাম্মদ মূসা জানান। 

তিনি আরও জানান, গত বছরের ১৯ ডিসেম্বর সাংহাইয়ের সেনজিয়া শিপইয়ার্ডে আনুষ্ঠানিকভাবে যুদ্ধজাহাজ দুটি বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করে। এরপর ২৩ ডিসেম্বর জাহাজ দুটি গণচীনের সাংহাই বন্দর হতে যাত্রা শুরু করে ‘জানজিয়াং’ বন্দর ও মালয়েশিয়ার ‘ক্লাং’ বন্দর হয়ে প্রায় আট হাজার কিলোমিটার সমুদ্রপথ অতিক্রম করে বাংলাদেশে এসে পৌঁছায় ‘ওমর ফারুক ও আবু উবাইদাহ’। 

কেআই//আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি