ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ভারত ফেরত ৬৫ বাংলাদেশি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে 

বেনাপোল (যশোর) প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৪৬, ২১ এপ্রিল ২০২০ | আপডেট: ১৬:৫৪, ২১ এপ্রিল ২০২০

করোনা সংক্রমণ বিস্তার রোধে ভারত থেকে বিশেষ ব্যবস্থায় ফিরে আসা আরো ৬৫ বাংলাদেশি নারী-পুরুষ ও শিশুকে ১৪ দিনের জন্য যশোরের ঝিকরগাছা গাজীর দরগায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন থেকে এসব যাত্রীদের পুলিশ ও সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে কোয়ারেন্টাইনে নেয়া হয়।

সোমবার দুপুর থেকে রাত পর্যন্ত এসব বাংলাদেশি চিকিৎসা, ব্যবসা ও ভ্রমণ শেষে ভারতের পেট্রাপোল চেকপোস্ট হয়ে বেনাপোল চেকপোস্টে আসেন। এসময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় ইমিগ্রেশনে স্বাস্থ্য পরীক্ষা শেষে তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নেয়া হয়।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার ডাক্তার জাহিদুল ইসলাম জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা রয়েছে গত ৬ এপ্রিল থেকে যারা ভারত থেকে ফিরবেন তাদের ১৪ দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। গত ৬ এপ্রিল থেকে এপর্যন্ত ভারত ফেরত ৫২৮ জনকে বেনাপোল পৌর বিয়ে বাড়ি ও যশোর গাজীর দরগাহ প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে এদের মধ্যে যারা জটিল রোগে আক্রান্ত তাদেরকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে রাখা হয়েছে।

গত ৫ এপ্রিল ভারত থেকে ফিরে আসার পথে শরীরের অতিরিক্ত তাপমাত্রা থাকায় করোনা আক্রান্ত সন্দেহে তাদেরকে শার্শা উপজেলা আইসোলেশনে রাখা হয়। পরে তাদের শরীরের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিলো। তাদের নেগেটিভ ফলাফল এসেছে বলেও জানান এ স্বাস্থ্য কর্মকর্তা।

এদিকে যশোর সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানিয়েছেন, সোমবার পর্যন্ত যশোরে কোয়ারেন্টাইনে ছিলেন ৩ হাজার ৬০২ জন। তাদের ভেতর ২ হাজার ৭১০ জনকে কোয়ারেন্টাইন থেকে ছাড়পত্র দেয়া হয়েছে। এর মধ্যে হোম কোয়ারেন্টাইনে ছিলেন ৩ হাজার ১০ জন। ২ হাজার ৪৭৪ জনকে ছাড়পত্র দেয়া হয়। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ছিলেন ৫৯২ জন। ছাড়পত্র দেয়া হয় ২৩৬ জন। যশোর ২৫০ শয্যা হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ৫ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ২ জন রোগী, ২ জন ভিজিটর এবং মহিলা কোয়ারেন্টাইন ওয়ার্ডে ২ জন মস্তিক বিকৃত ভবঘুরে ছিল বলে হাসপাতালের আরএমও ডা. মো. আরিফ আহমেদ জানিয়েছেন।
কেআই/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি