ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

রংপুরের সাদা আলু যাচ্ছে বিদেশে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৬, ২১ মার্চ ২০২২

আলুর চাহিদার ২৫ শতাংশ পূরণকারী রংপুরের চাষিরাই এতোদিন বঞ্চিত ছিলেন ন্যায্যমূল্য থেকে। সৌদি আরব, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে উন্নত জাতের সাদা আলু রপ্তানি শুরু হওয়ায় এবার আশায় বুক বেধেছেন তারা। বৈদেশিক মুদ্রা অর্জনের সম্ভাবনায় আরো বেশি উৎপাদনের তাগিদ কৃষি বিশেষজ্ঞদেরও। 

আলুর বাম্পার ফলনেও সর্ববৃহৎ উৎপাদনকারী জেলা রংপুরেই প্রতি কেজি মাত্র ৫/৬ টাকায় বিক্রি হচ্ছিলো। গেল ১৭ মার্চ পীরগাছা থেকে মধ্যপ্রাচ্যে সাড়ে চার হাজার মেট্রিকটন রপ্তানি শুরু এবং রাশিয়াসহ আরো বেশ কয়েকটি দেশ আমদানিতে আগ্রহ দেখানোয় কাটছে সেই করুণদশা।

সাদা জাতের প্রতিটির ওজন একশ গ্রামের উপরে আলু মধ্যপ্রাচ্যের মানুষের পছন্দ। এই চাহিদা বিবেচনায় সান্তা, ডায়মন্ড, কুমারিকা, গ্রানুলা, কুম্বিকা এলুয়েট, এস্টারিকস, সানসাইনসহ উন্নত জাতের সাদা আলু উৎপাদনে কৃষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও বীজ সরবরাহ করে কৃষি বিভাগ। 

রপ্তানি করতে পেরে বেজায় খুশি আলুচাষিরাও। ন্যায্যমূল্য পেয়ে উৎপাদনে তাদের মনোযোগ বাড়বে বলে আশাবাদী কৃষি বিশেষজ্ঞরা। 

আর স্থানীয় আলু চাষীরা বলছেন, এখন উৎপাদন বেড়েছে অনেকটাই। একজন চাষী বলেন, "আগে আলুর অনেক রোগব্যাধি ছিল, এখন কৃষি সমিতির সহায়তায় সেই সমস্যা মিটেছে।" 

আরেক চাষি বলেন, "আমাদের এবিষয়ে প্রশিক্ষণ দিয়েছে, যার ভিত্তিতেই এবারে চাষ করেছি। আশা করছি এবারে আগের চেয়ে রপ্তানি বাড়বে।" 

কৃষি কর্মকর্তা জানান, নেপাল, শ্রীলঙ্কা ও ভুটানের চাহিদা বিবেচনায় উন্নত জাতের লাল আলুও উৎপাদিত হচ্ছে, রপ্তানি হবে সেসব দেশেও। বিপুল পরিমাণ আলু বিক্রিতে রাশিয়ার সঙ্গেও চুক্তি হচ্ছে দ্রুতই। 

রংপুরের পীরগাছা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, "স্টেরিকস এবং এলুয়েট যে আলু আছে তা আমরা নেপাল ও শ্রীলঙ্কায় রপ্তানি করছি। এছাড়া মালয়েশিয়া ইন্দোনেশিয়াসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আমরা সাদা আলু রপ্তানি করছি।" 

কৃষি সম্প্রসারণ বিভাগ জানিয়েছে, রংপুর জেলায় এবার রেকর্ড ৫২ হাজার ২শ হেক্টর জমিতে আলুচাষ হয়েছে। 

মানসম্মত আলুচাষ ও রপ্তানি বাড়িয়ে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করার নতুন এই সম্ভাবনাকে কাজে লাগাতে তৎপর সংশ্লিষ্টরা। 

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি