ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

কমের দিকে ভোজ্যতেল, বাড়ছে চালের দাম (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৯, ১৯ মার্চ ২০২২ | আপডেট: ১২:৪৪, ১৯ মার্চ ২০২২

ভ্যাট প্রত্যাহার এবং পর্যাপ্ত আমদানি হওয়ায় চট্টগ্রাম ও দিনাজপুরের হিলিতে পাইকারি বাজারে কমেছে ভোজ্যতেলের দাম। সরকারের বেঁধে দেয়া দামে বিক্রি করতে রয়েছে প্রশাসনের কঠোর নজরদারি। তবে, চালের বড় মোকাম নওগাঁয় মোটা চালের দাম স্থিতিশীল থাকলেও দুই সপ্তাহের ব্যবধানে সরু চালের দাম বেড়েছে কেজিতে পাঁচ থেকে ছয় টাকা। 

চট্টগ্রাম বন্দরের তথ্য অনুসারে, চলতি মাসে ভোজ্যতেল নিয়ে নোঙ্গর করে ৯টি জাহাজ। এরমধ্যে ছয়টি জাহাজ থেকে তেল খালাস করা হয়েছে ৬৩ হাজার ২৯৯ মেট্রিক টন, অন্য তিনটি জাহাজ থেকে খালাস হচ্ছে আরও ৪১ হাজার মেট্রিক টন। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সচিব ওমর ফারুক বলেন, “সবমিলে ১ লাখ ১৬ হাজার টন পরিশোধিত সয়াবিন তেল খালাস হয়েছে এবং খালাসের প্রক্রিয়াধীন আছে।”

ব্যবসায়ীদের দাবি, সরকার ভ্যাট-ট্যাক্স প্রত্যাহার করায় পাইকারি বাজারে ভোজ্যতেলের দাম এখন নিম্নমুখী।

খাতুনগঞ্জ ট্রেডিং ব্যবসায়ী মো. আলমগীর পারভেজ বলেন, “গত সপ্তাহ থেকে আজকে লিটার প্রতি ৭ থেকে ৮ টাকা কমে বিক্রি করছি।”

পর্যাপ্ত মজুদ ও সরবরাহ থাকার পরও ভোজ্যতেলের বাজার অস্থিতিশীল হয়ে উঠায় জেলা প্রশাসনের উদ্যোগে শুরু হয়েছে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম।

চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মোমিনুর রহমান বলেন, “যেখানে ব্যতয় দেখেছি, সেখানে বেশ কয়েকজনকে জরিমানার আওতায় আনা হয়েছে। সবাইকে সতর্ক করছি, যদি এতে কাজ না হয় আমরা আরও কঠোর হতে বাধ্য হব।”

দিনাজপুরের হিলিতে কমতে শুরু করেছে খোলা সয়াবিনের দাম। তিনদিনের ব্যবধানে লিটারে কমেছে ১০ থেকে ১২ টাকা। তবে বোতলজাত তেল বিক্রি হচ্ছে আগের দামেই।

ব্যবসায়ীরা জানান, “চাহিদা অনুযায়ী সরবরাহ বেড়েছে, সেই সঙ্গে দরও কমেছে। সেই কারণে আমরা সয়াবিন এখন ১৬৬ টাকা লিটার বিক্রি করতে পারছি।” 

অন্যদিকে, চালের বড় মোকাম নওগাঁয় সম্পা কাটারি চাল ৬৮ থেকে ৭০ টাকা, কেজিতে ছয় টাকা বেড়ে জিরাশাইল ৬০ থেকে ৬২ টাকা, ৬৪ টাকার পাইজাম বিক্রি হচ্ছে ৬৮ থেকে ৭০ টাকা কেজি দরে।

চাল ব্যবসায়ীরা জানান, “২৯শ’ টাকার বস্তার সেই চাল আজকে কিনলাম ৩৪শ’ দরে। নতুন চাল না আসা পর্যন্ত চালের বাজার এই অপরিবর্তিতভাবেই থাকবে।”

বোরো ধান বাজারে আসার পর চালের দাম স্থিতিশীল হবে বলে জানান ব্যবসায়ীরা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি