ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শাবিপ্রবিতে অবরুদ্ধের পর ভিসি মুক্ত

শাবিপ্রবি  প্রতিনিধি 

প্রকাশিত : ২১:০৯, ১৬ জানুয়ারি ২০২২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের অবরোধ থেকে দিয়ে তিন ঘণ্টা পর উপাচার্য ফরিদ উদ্দিন আহমদকে মুক্ত করেছে পুলিশ। রোববার (১৬ জানুয়ারি) সন্ধ্যায় এম ওয়াজিদ আলী আইসিটি ভবন থেকে পুলিশ তাকে উদ্ধার করে বাসায় পৌঁছে দেয়। এর আগে আইসিটি ভবনের সামনেসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে।

পুলিশ জানিয়েছে, শিক্ষার্থীদের আইসিটি ভবনের সামনে থেকে সরে যেতে অনুরোধ করা হলেও শিক্ষার্থীরা মানেনি। উল্টো পুলিশের উপর হামলা চালান তারা। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ ও রাবার বুলেট ছুড়েছে। শিক্ষার্থীদের হামলায় একজন নারী কনস্টেবলসহ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন। আহতদের সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে বেগম সিরাজুন্নেছা চৌধুরী হলের প্রভোস্টের পদত্যাগ, হামলাকারী ছাত্রলীগ কর্মীদের শাস্তিসহ চার দফা দাবিতে বৃহস্পতিবার থেকে বিক্ষোভ করছেন ওই হলের ছাত্রীরা। রোববার বিকেল ৩টার দিকে ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদকে এম ওয়াজেদ মিয়া আইসিটি ভবনের ভেতরে অবরুদ্ধ করে রাখে আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ক্যাম্পাসে পুলিশ ডাকা হয়।

বিকেল সাড়ে ৫টার দিকে পুলিশ ভিসিকে অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত করতে গেলে শিক্ষার্থীদের বাধার মুখে পড়ে। এ সময় পুলিশ-শিক্ষার্থীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রায় আধঘন্টাব্যাপী সংঘর্ষে পুলিশের লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ ও রাবার বুলেটের গুলিতে অন্তত ৩০ জন শিক্ষার্থী আহত হয়েছেন।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি