ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জাবিতে বিশ্ব পুতুলনাট্য দিবস পালিত

জাবি প্রতিনিধি

প্রকাশিত : ২২:১৬, ২১ মার্চ ২০২২

২১ মার্চ বিশ্ব পুতুলনাট্য দিবস উপলক্ষ্যে ‘বাংলাদেশের পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্রে’র উদ্যোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) একটি আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ১১ টায় বাংলাদেশের পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিশিষ্ট পুতুলনাট্য গবেষক ও প্রয়োগ শিল্পী অধ্যাপক ড. রশীদ হারুন শোভাযাত্রাটি উদ্বোধন করেন। 

এরপর শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবনের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক পরিক্রমণ করে বিভাগের সামনে এসে শেষ হয়। নানাধরণের বর্নিল পাপেট ফেস্টুনের বর্ণিল সাজে বিভাগের শিক্ষার্থীরা শোভাযাত্রায় অংশ নেন।

এসময় বাংলাদেশের পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, কাকতাড়ুয়া পাপেট থিয়েটার ও ঢাকা পাপেট থিয়েটারসহ নানা সাংস্কৃতিক সংগঠনের শিল্পী-কর্মীরাও শোভাযাত্রায় অংশ নেন।  

ড. রশীদ হারুন জানান, ২০০৩ সাল থেকেই ইউনেস্কো কর্তৃক ঘোষিত ২১ মার্চ বিশ্ব পুতুলনাট্য দিবস বিশ্বের নানাদেশে পালিত হয়ে আসছে। বিশ্ব পুতুলনাট্য সংস্থা ‘ইউনিমা’র (UNIMA- Union international de la Marinnete) উদ্যোগে এ দিবসটি পালিত হচ্ছে। বাংলাদেশে ২০১৩ সাল থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এ দিবসটি পালন করে আসছে।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৬ সাল থেকে এ দিবসটি পালিত হয়ে আসছে। আনন্দ শোভাযাত্রা, প্রদর্শনী, পুতুলনাট্য প্রদর্শনী প্রভৃতি অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করা হয়। প্রতিবছর এইদিনকে উপলক্ষ্য করে সেমিনার, পুতুলনাট্য উৎসব, কর্মশালা, পুতুলনাট্য শিল্পী সম্মাননা ইত্যাদি আয়োজন করা হয়।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি