ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

মোশতাককে ‘শ্রদ্ধা’: অধ্যাপক রহমতকে ঢাবির কার্যক্রম থেকে অব্যাহতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৬, ২০ এপ্রিল ২০২২ | আপডেট: ২০:৩২, ২০ এপ্রিল ২০২২

বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোশতাক আহমেদের প্রতি ‘শ্রদ্ধা’ জানিয়ে বক্তব্যে দেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহকে সব ধরনের প্রশাসনিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

বুধবার (২০ এপ্রিল) বিকেলে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। গঠন করা হয়েছে তদন্ত কমিটি।

সভায় উপস্থিত সদস্যরা জানান, অধ্যাপক রহমত উল্লাহকে সব ধরনের প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়া উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মাকসুদ কামালকে প্রধান করে গঠন করা হয়েছে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের নেওয়া অব্যাহতির এ সিদ্ধান্তের ফলে তিনি আর আইন অনুষদের ডিনের দায়িত্ব পালন করতে পারবেন না। একইভাবে একাডেমিক অন্যান্য দায়িত্ব থেকেও সরানো হল তাকে।

তদন্ত কমিটির বাকি সদস্যরা হলেন- সিন্ডিকেট সদস্য এটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, সিন্ডিকেট এস এম বাহালুল মজনুন, সিন্ডিকেট সদস্য ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. টিটো মিঞা এবং আইন বিভাগের অধ্যাপক ড. শিমা জামান।

গত ১৭ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনা সভায় মুজিবনগর সরকারের অন্যান্য নেতার পাশাপাশি খুনি মোশতাকের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বক্তব্য দেন রহমত উল্লাহ। এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। পরদিন ১৮ এপ্রিল অধ্যাপক রহমত উল্লাহ ক্ষমা চান।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি