ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বিশ্বসেরার তালিকায় গবির ৪ গবেষক

গবি প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৪৫, ২৫ এপ্রিল ২০২২

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ৪ জন গবেষক। শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়।

এতে গবির গবেষকদের মধ্যে প্রথম (৫০৬ তম) স্থানে রয়েছেন পদার্থ ও রসায়ন বিভাগের সিনিয়র প্রভাষক মোঃ শামীম মাহবুব। দ্বিতীয় (৫২৬ তম) ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নিলয় কুমার দে এবং তৃতীয় (১৪৭৫) ও চতুর্থ (১৫৩০) বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী প্রভাষক মোঃ এখলাস উদ্দিন দীপু ও মোঃ ইউসুফ আলী।

এ বিষয়ে তারা বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দিত। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে পেরে গর্ববোধ করছি। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখতে চাই।‘

ওয়েবসাইট থেকে আরও জানা যায়, বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। আন্তর্জাতিক মানের এই সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে।

এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের ২ হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করেছে।

উল্লেখ্য, পদার্থ ও রসায়ন বিভাগের সিনিয়র প্রভাষক মোঃ শামীম মাহবুব গত ১৫ এপ্রিল চাকরি ছেড়ে দেন। বর্তমানে তিনি বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান কর্মরত আছেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি