ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

জেএসসি-জেডিসিতে অংশ নিচ্ছে সাড়ে ২৪ লাখ, উপস্থিতির সময় শিথিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৪, ২৫ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৬:৩৩, ২৫ অক্টোবর ২০১৭

আগামী ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এবারের পরীক্ষায় মোট ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ শিক্ষার্থী অংশ নিচ্ছে। গতবারের চেয়ে এবার ৫৬ হাজার ৪৫ জন বেশি পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী বলেন, এবার শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, চারু ও কারুকলা ও কর্মমুখী শিক্ষা বিষয় পাবলিক পরীক্ষা থেকে বাতিল করা হয়েছে। এসব বিষয়ের পরীক্ষাগুলো বিদ্যালয়ে মূল্যায়ন করে নম্বর দেয়া হবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের বইয়ের বোঝা কমিয়ে আনা হয়েছে। ইতোমধ্যে তিনটি বিষয় কমানো হয়েছে। ভবিষ্যতে বইয়ের বোঝা আরো কমানোর চিন্তা-ভাবনা রয়েছে।

উত্তরপত্র মূল্যালয়ের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে আধুনিক পদ্ধতিতে পরীক্ষার খাতার উত্তরপত্র মূল্যায়ন করা হচ্ছে। প্রশ্নপত্র প্রণয়ন ও মূল্যায়নে জবাবদিহিতা বাড়ানো হয়েছে।

বিশেষ কারণে জেএসসি-জেডিসি পরীক্ষা কেন্দ্রে ঢুকতে বিলম্ব হলেও কেন্দ্রে ঢুকতে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসেন।

তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধ ও শৃঙ্খলা রক্ষায় ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ বাধ্যতামূলক করা হয়েছে। রাজধানীতে যানজট ও যৌক্তিক কারণে দেরি হলে কর্তৃপক্ষের কাছে কারণ জানিয়ে কেন্দ্রে ঢুকতে হবে।

উল্লেখ্য, আগামী ১ নভেম্বর শুরু হতে যাচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা। এবার ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জনের এ পরীক্ষায় অংশগ্রহণ করার কথা রয়েছে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি