ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

শেকৃবিতে ভর্তি পরীক্ষায় কান ঢেকে রাখা নিষেধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৪, ২৮ নভেম্বর ২০১৭

ভর্তি পরীক্ষার সময় কান ঢেকে রাখা যাবে না। এমনটাই জানিয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষার সময় জালিয়াতি ঠেকাতে পরীক্ষাকেন্দ্রে ভ্রাম্যমাণ আদালত নিয়োজিত থাকবে বলেও তারা জানান।

 ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনা ঘটছে। যার কারণে পরীক্ষা চলাকালে শিক্ষার্থীদের কান কাপড় দিয়ে ঢেকে রাখতে না করা হয়েছে।

 এছাড়া ক্যালকুলেটর, মোবাইল ফোন এবং কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস নিয়ে ভর্তি পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। পরিদর্শকরাও মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

 শেকৃবির উপ-উপাচার্য অধ্যাপক মো. সেকেন্দার আলী মঙ্গলবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 উপ-উপাচার্য বলেন, ‘এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগত মান বজায় রাখতে এবং মেধা যাচাইয়ের স্বার্থে অত্যন্ত সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা নিতে আমরা বদ্ধপরিকর। পরীক্ষা চলাকালীন কেন্দ্রগুলোতে ভ্রাম্যমাণ আদালত নিয়োজিত থাকবে।’

 ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধে পরীক্ষাকেন্দ্রে ভর্তি পরীক্ষার্থীদের সব ধরনের ইলেকট্রনিক ডিভাইসের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে বলে জানান অধ্যাপক সেকেন্দার।

 তিনি বলেন, ‘পরীক্ষার্থীরা তাদের কান কোনোভাবেই কাপড় দিয়ে ঢেকে রাখতে পারবে না। বিশ্ববিদ্যালয়ে সার্বক্ষণিক মোবাইল কোর্ট অবস্থান করবে এবং কোনো অনিয়ম হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেবে।’

 এ ধরনের ডিভাইস ব্যবহার করে জালিয়াতি হচ্ছে ভর্তি পরীক্ষায় গত ২০ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার আগের রাতে পরীক্ষায় জালিয়াতিতে ব্যবহৃত ইলেকট্রনিক ডিভাইসসহ ছাত্রলীগের এক কেন্দ্রীয় নেতাকে গ্রেফতার করে পুলিশ।

এরপর ওই চক্রের আরও কয়েকজনকে গ্রেফতার করেছে সিআইডি। বরিশাল বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতি করতে গিয়ে গত শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রসহ ছয়জন গ্রেফতার হয়েছেন। তাদের কাছ থেকেও জালিয়াতির ওই সব সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

 জালিয়াতিতে ব্যবহৃত ওই ডিভাইস দেখতে মাস্টারকার্ডের মতো, ভেতরে থাকে মোবাইল সিম। আর পরীক্ষার হলে ব্যবহারের জন্য থাকে অতি ক্ষুদ্র লিসেনিং কিট। ওই ডিভাইসের মাধ্যমে বাইরে থেকে হলের ভেতরে কানে লিসেনিং কিট থাকা পরীক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করে উত্তর বলে দেওয়া যায়।

 

এসি/এসএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি